শুক্রবার, ২৪ মে ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন

বাংলাদেশে পর্যটন কার্যালয় চালু করছে সৌদি আরব

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ২৭ আগস্ট, ২০২৩ ৬:৪৪ am

পর্যটক টানতে বাংলাদেশে কার্যালয় চালু করতে যাচ্ছে সৌদি আরবের পর্যটন কর্তৃপক্ষ (এসটিএ)। গত বৃহস্পতিবার দেশটির সংবাদমাধ্যম আরব নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এসটিএ’র এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রেসিডেন্ট আলহাসান আল-দাব্বাগ এই তথ্য জানিয়েছেন।

২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে ৩০ লাখের বেশি পর্যটক সৌদি আরবে যাবেন বলে প্রত্যাশা করছে এসটিএ।

গত সপ্তাহে বাংলাদেশ সফর করেন সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ। সফরে বাংলাদেশি ওমরাহযাত্রীদের জন্য অনলাইন প্ল্যাটফর্ম ‘নুসুক’ চালু করেন সৌদি আরবের এই মন্ত্রী।

নুসুক চালু ছাড়াও বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে কয়েকটি চুক্তিও করে সৌদি আরব। সফরে অংশ নিয়েছিলেন এসটিএর এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রেসিডেন্ট আলহাসান আল-দাব্বাগ।

অনলাইন প্ল্যাটফর্ম নুসুক হলো একটি ই-ভিসা এবং বুকিং প্ল্যাটফর্ম। যা হজ ও ওমরাহযাত্রীদের মক্কা, মদিনা এবং অন্যান্য শহরে ভ্রমণের যাত্রাপথ নির্দিষ্ট ও ভ্রমণের ব্যবস্থা করতে সহায়তা করবে।

বাংলাদেশিদের ওমরাহ যাত্রাকে সহজ করার জন্য নুসুক চালু করা হলেও সৌদি আরবের ইতিহাস-ঐতিহ্য এবং প্রাকৃতিক বিভিন্ন স্থান তারা ঘুরে দেখবেন বলে প্রত্যাশা করছে এসটিএ।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পর্যটন বাজারবিষয়ক এসটিএর প্রেসিডেন্ট আলহাসান আল-দাব্বাগ বৃহস্পতিবার ঢাকায় আরব নিউজকে বলেছেন, আমাদের লক্ষ্য হলো ২০৩০ সালের মধ্যে ৩০ লাখের বেশি বাংলাদেশিকে আকৃষ্ট করা… আমাদের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বাজার।

‘চলতি বছর এখন পর্যন্ত আমরা ৩ লাখের বেশি বাংলাদেশিকে সৌদি আরবে স্বাগত জানিয়েছি। তাদের বেশিরভাগই ওমরাহ করতে এসেছেন। তবে এমন লোকজনও আছেন যারা তাদের পরিবার এবং বন্ধুদের সাথে দেখা করতে আসছেন। কিছু মানুষ ব্যবসার জন্য আসছেন।’

সূত্র: আরব নিউজ।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD