বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন

উপকূলীয় ৩ বিভাগে বেশি বৃষ্টি, কম উত্তরে

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩ ৬:০৮ am

উপকূলীয় চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগে বৃষ্টির প্রবণতা বেশি। তবে দেশের উত্তরাঞ্চলে বৃষ্টি নেই বললেই চলে। এ অবস্থা শুক্রবারও অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগ ছিল প্রায় বৃষ্টিহীন। এ তিন বিভাগের মধ্যে শুধু নীলফামারীর ডিমলায় ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি ৩৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে পটুয়াখালীতে। ঢাকায়ও সামান্য বৃষ্টি হয়েছে।

অন্যদিকে বঙ্গোপসাগরে থাকা সুস্পষ্ট লঘুচাপটি বঙ্গোপসাগর থেকে ভারতের স্থলভাগে উঠে গেছে। এর প্রভাবে বায়ুচাপের তারতম্যের কারণে বৃহস্পতিবার দেশের চারটি সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করা হয়েছিল। তবে শুক্রবার সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলেছে আবহাওয়া দপ্তর।

শুক্রবার সকাল থেকে ঢাকার আকাশ আংশিক মেঘলা। সঙ্গে রয়েছে বাতাস।

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম জানান, উত্তর উড়িষ্যা ও পার্শ্ববর্তী এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে দক্ষিণ মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি জানান, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রাজশাহী, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে শনিবার বৃষ্টির প্রবণতা কিছুটা কমে গিয়ে রোববার ফের বাড়তে পারে বলেও জানিয়েছেন শাহিনুল ইসলাম।

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল রংপুরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়- যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD