সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন

৩ বছর পর দেশের মুখ দেখছেন উত্তর কোরিয়ার প্রবাসীরা

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ২৮ আগস্ট, ২০২৩ ৮:৩৪ am

অবশেষে করোনা নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে উত্তর কোরিয়া। তিন বছর পর নিজ দেশের মুখ দেখছেন প্রবাসীরা। তবে যারা দেশে ফিরছেন তাদের রয়েছে বাধ্যতামূলক এক সপ্তাহের কোয়ারেন্টিন।

বিশ্বব্যাপী মহামারি পরিস্থিতি শিথিল করার পরিপ্রেক্ষিতে’ উত্তর কোরিয়াও কঠোর নীতি সামঞ্জস্য করার সদ্ধিান্ত নিয়েছে বলে ঘোষণা দিয়েছে পিয়ংইয়ংয়ের জরুরি মহামারি প্রতিরোধ সদর দপ্তর। জানিয়েছে, প্রবাসী নাগরিকদের নিজ দেশে ফেরার অনুমতি দেওয়া হয়েছে।’ রোববার এ তথ্য জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ। এএফপি, সিএনএন।

করোনা মহামারি প্রতিরোধে ২০২০ সালের প্রথম দিকে দেশের সীমানা বন্ধ করে দিয়েছিল উত্তর কোরিয়া। ইতোমধ্যে ফ্লাইট চলাচল শুরু হয়েছে। ২২তম আন্তর্জাতিক তায়কোয়ান-ডু ফেডারেশন (আইএফটি) বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রতিদ্বন্দ্বিতা করতে কাজাখস্তানের রাজধানী আস্তানায় পৌছেছে উত্তর কোরিয়ার ক্রীড়াবিদদের একটি প্রতিনিধি দল।

ফ্লাইটটি গত মঙ্গলবার সকালে বেইজিংয়ের রাজধানী বিমানবন্দরে পৌছেছিল। একটি টর্্যাকিং ওয়েবসাইটে দেখা যায়, পিয়ংইয়ংগামী আরেকটি এয়ার কোরিও ফ্লাইট দুপুর ১টার পর ছেড়ে গেছে।

দক্ষিণ কোরিয়ার সিউলভিত্তিক ইয়োনহাপ নিউজ এজেন্সি সেই ফ্লাইটের লাগেজ চেক করার জন্য লাইনে দঁাড়িয়ে থাকা উত্তর কোরিয়ার বেশ কয়েকজনের ছবি প্রকাশ করেছে।

ফ্লাইট সম্পর্কে জানতে চাইলে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এটি বেইজিং ও পিয়ংইয়ংয়ের মধ্যে বাণিজ্যিক বিমান ভ্রমণ পুনরায় চালু করার অনুমোদন দিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েববিন সোমবার নিয়মিত ব্রিফিংয়ে জানিয়েছেন, গ্রীষ্ম ও শরতের ফ্লাইট মেৌসুমে চীন এয়ার কোরিওর পিয়ংইয়ং থেকে বেইজিং আর বেইজিং থেকে পিয়ংইয়ং রুটের মতো যাত্রীদের জন্য ফ্লাইট পরিকল্পনা অনুমোদন করেছে।’

উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যকার ফ্লাইটগুলো আবার শুরু হবে। চলতি মাসে পিয়ংইয়ং ও রাশিয়ার ভ্লদিভস্তকের মধ্যে চারটি ফ্লাইট ইতোমধ্যে নির্ধারণ করা হয়েছে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD