সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৫১ অপরাহ্ন

মিরাজ-শান্তর ব‌্যাটে ভালো অবস্থানে বাংলাদেশ

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩ ১১:৪০ am

স্কোর: বাংলাদশে ১৪৯/২ (২৮ ওভার) ব‌্যাটিং: মিরাজ ৬৪, শান্ত ৪৩

ওপেনিংয়ে পাঠিয়ে মেহেদী হাসান মিরাজকে নিয়ে বাজি ধরা হয়েছিল। সেই বাজি জিতে গেলেন মিরাজ। ৫ বছর পর নেমেছেন ইনিংস উদ্বোধন করতে। থিতু হতে সময় নিয়েছেন। এরপর আর তাকে পেছন ফিরে তাকাতে হয়নি। ৬৫ বলে ডানহাতি ব‌্যাটসম‌্যান তুলে নিয়েছেন ফিফটি। ক‌্যারিয়ারের তৃতীয় ফিফটিতে পৌঁছতে ৪ চার ও ১ ছক্কা মেরেছেন। ইনিংসটি বড় করার দারুণ সুযোগ রয়েছে তার। দু‌্যতি ছড়িয়ে মিরাজ সেই সুযোগটি কাজে লাগাতে পারেন কিনা সেটাই দেখার।

শতরান পেরিয়ে বাংলাদেশ, মিরাজ-শান্তর জুটির পঞ্চাশ

৬৩ রানে ২ উইকেট হারানোর পর মিরাজ ও শান্ত এগিয়ে নিচ্ছেন দলীয় সংগ্রহকে। তাদের দুজনের ব্যাটে ভর করে ইতোমধ্যে বাংলাদেশ ১০০ রানের গণ্ডি পেরিয়েছে। সঙ্গে পূর্ণ হয়েছে মিরাজ ও শান্তর পঞ্চাশ রানের জুটিও। বাংলাদেশ দলীয় একশ রান পায় ১৯.১ ওভারে। তৃতীয় উইকেটে জুটি বাঁধা মিরাজ ও শান্তর পঞ্চাশ রান আসে ৬৫ বলে।

শান্ত-মিরাজে এগোচ্ছে বাংলাদেশ

৪ বলের ব্যাবধানে সাজঘরে ফেরেন নাঈম ও তাওহীদ হৃদয়। এরপর জুটি বাঁধেন নাজমুল হাসান শান্ত ও মেহেদী হাসান মিরাজ। তারা দুজন এগিয়ে নিচ্ছেন দলকে। ৫১ বলে তারা দুজন ইতোমধ্যে ৩৬ রান তুলেছেন।

৪ বলের ব‌্যবধানে নাঈম-তাওহীদ আউট

দশম ওভারের শেষ বলে আফগানিস্তানকে ব্রেক থ্রু এনে দিলেন মুজিব উর রহমান। তিন বল পর পেসার গুলবাদিন নাঈবের বলে স্লিপে ক‌্যাচ দেন তিনে ব‌্যাটিংয়ে নামা তাওহীদ হৃদয়। ৪ বলে ২ উইকেট হারিয়ে ব‌্যাকফুটে বাংলাদেশ। ম‌্যাচে দারুণভাবে ফিরল আফগানিস্তান।

১০ ওভার শেষে বাংলাদেশের রান ছিল ১ উইকেটে ৬০ রান। পাওয়ার প্লে’ বেশ ভালোভাবে কাজে লাগালেও শেষ বলে উইকেট হারায় বাংলাদেশ। নাঈম শেখ স্পিনার মুজিব উর রহমানের গুগলি বুঝতে না পেরে বোল্ড হন। বলের লাইনে ব‌্যাট চালালেও টাইমিং মেলাতে পারেননি। ৩২ বলে ২৮ রান করে ফেরেন নাঈম।

তাওহীদকে তিনে পাঠিয়ে দ্রুত রান তুলতে চেয়েছিল টিম ম‌্যানেজমেন্ট। কিন্তু মিডল অর্ডার থেকে টপ অর্ডারে প্রমোশন পাওয়া তাওহীদ পারেননি সুযোগটি কাজে লাগাতে। শরীরের বাইরে আলগা শট খেলতে গিয়ে স্লিপে ক‌্যাচ দেন। সেখানে দারুণ ক‌্যাচ নেন ইব্রাহিম জাদরান। শূন‌্য রানে শেষ তার ইনিংস। ক‌্যারিয়ারের প্রথম ডাকের তিক্ত স্বাদ নিলেন ডানহাতি ব‌্যাটসম‌্যান।

দারুণ ব‌্যাটিংয়ে পঞ্চাশ পেরিয়ে বাংলাদেশ

৭.৫ ওভারে দলীয় পঞ্চাশ রান পেয়েছে বাংলাদেশ। দুই উদ্বোধনী ব‌্যাটসম‌্যান বেশ দৃঢ়তার সঙ্গে ২২ গজে পরীক্ষা দিচ্ছেন। আফগানিস্তানের বোলিংয়ে তেমন ধার নেই। তবে নাঈম ও মিরাজ প্রশংসা পাওয়ার মতোই ব‌্যাটিং করছেন। ভালো বল সমীহ করছেন। বাজে বলে করছেন শাসন। সাত ম্যাচ পর ওপেনিং জুটিতে ৫০ দেখল বাংলাদেশ।

বাংলাদেশের উড়ন্ত সূচনা

প্রথম ৩ ওভারে ৩০ রান পেয়েছে বাংলাদেশ। ফজল হক ফারুকির প্রথম ওভার থেকে পায় ১৪ রান। নাঈমের ব‌্যাট থেকে আসে ২ বাউন্ডারি। অতিরিক্ত খাত থেকে বাংলাদেশের স্কোরবোর্ডে যোগ হয় আরো একটি বাউন্ডারি। দ্বিতীয় ওভারে মুজিব উর রহমানও ওয়াইডসহ একটি বাউন্ডারি দেন। ফারুকির দ্বিতীয় ওভারে নাঈম শেখ ২ বাউন্ডারি তুলে নেন। প্রথমটি ব‌্যাটের কানায় লেগে বাউন্ডারিতে গেলেও দ্বিতীয়টি ছিল দারুণ এক কভার ড্রাইভ। একদম পিকচার পারফেক্ট শট।

পরিসংখ‌্যান

৫ বছর পর ওয়ানডেতে ইনিংস ওপেন করতে নেমেছেন মেহেদী হাসান মিরাজ। শেষবার ২০১৮ সালে এশিয়া কাপ মঞ্চেই ইনিংস উদ্বোধন করেছিলেন মিরাজ। সেবার ভারতের বিপক্ষে ফাইনালে ওপেনিংয়ে লিটন ও মিরাজ ১২০ রানের জুটি গড়েছিলেন। নিজে ৫৯ বলে করেছিলেন ৩২ রান। এবার তার সঙ্গী নাঈম শেখ। কতদূর তারা বাংলাদেশকে নিয়ে যেতে পারে সেটাই দেখার।

টস

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান ব‌্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। বাংলাদেশ সময় দুপুর ৩টা ৩০ মিনিটে ম‌্যাচটি শুরু হয়েছে।

তিন পরিবর্তন নিয়ে বাংলাদেশ একাদশ

প্রথম ম‌্যাচ হারের পর ‘খোলনলচে পাল্টে’ ফেলল বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে একাদশে তিন পরিবর্তন এনেছে বাংলাদেশ। দলে এসেছেন হাসান মাহমুদ ও আফিফ হোসেন। এছাড়া অভিষেক হচ্ছে শামীম হোসেন পাটোয়ারীর। দলের বাইরে শেষ ম‌্যাচে অভিষেক হওয়া তানজিদ হাসান তামিম। এছাড়া মোস্তাফিজুর রহমান ও মাহেদী হাসানকেও একাদশের বাইরে রাখা হয়েছে।

বাংলাদেশ একাদশ

মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, শামীম হোসেন পাটোয়ারী, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ।

টি-টোয়েন্টিতে ভর দিয়ে ওয়ানডেতে শামীম

১৭ টি-টোয়েন্টি খেলা শামীম হোসেন পাটোয়ারী বাংলাদেশের ওয়ানডের ১৪৪তম ক‌্যাপ পেয়েছেন। আজ তার অভিষেক হলো পাকিস্তানের মাটিতে। এর আগে ওয়ানডে স্কোয়াডে একাধিকবার তাকে রাখা হলেও খেলার সুযোগ পাননি। এবার তার কপাল খুলল।

গত জুলাইয়ে সিলেটে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে তার খেলা ২৪ বলে ৩৩ রানের ইনিংস, তাকে নিয়ে আসে এশিয়া কাপের দলে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন শামীমকে নিয়ে বলেছিলেন, ‘শামীম আমাদের এইচপিতে ছিল অনূর্ধ্ব ১৯ থেকে আসার পর। আমাদের টি-টোয়েন্টি স্কোয়াডের ক্রিকেটার। মাঝখানে ২১ সালের বিশ্বকাপের পর পারফরম্যান্স একটু বাজে ছিল। তারপর সেটা কাটিয়ে উঠেছে। যতগুলো সিরিজ গেছে, শেষ টি-টোয়েন্টিতেও যথেষ্ট ভালো খেলেছে। সেই হিসেবে আমরা মনে করেছি ওর অবশ্যই সামর্থ্য আছে ভালো ক্রিকেট খেলার। ওই আত্মবিশ্বাসেই আমরা ওকে নিয়ে এগোচ্ছি।’

আফগানিস্তান একাদশ

রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জারদান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহীদি, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, গুলবাদিন নাইব, করিম জানাত, রশিদ খান, ফজল হক ফারুকি ও মুজিব উর রহমান।

শুধু জিতলেই হবে না বাংলাদেশের…
আজ হারলে এবারের এশিয়া কাপ শেষ হয়ে যাবে সাকিব আল হাসানদের। আবার জিতলেই যে সুপার ফোর নিশ্চিত- সেটিও নয়। নেট রান রেট বিবেচ্য হতে পারে। তাই আফগানিস্তানের বিপক্ষে বড় জয়ও চাই বাংলাদেশের।

প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে বাজেভাবে হারায় রান রেটে অনেক পিছিয়ে আছে সাকিব অ‌্যান্ড কোং। তাই জয়ের পাশাপাশি রান রেটের হিসেবটাও মাথায় রাখতে হবে। আর হারলেই সব শেষ। তখন একদিন অপেক্ষার পর লাহোর থেকে কলম্বো ফিরে ধরতে হবে দেশের বিমান।

রানের ফুলঝুরি ছুটবে?
ক্যান্ডিতে বৃষ্টির দাপট দেখা গেলেও আজ লাহোরের আকাশ পরিষ্কার থাকবে বলেই পূর্বাভাস মিলেছে। সে সঙ্গে গাদ্দাফি স্টেডিয়ামের উইকেটে রানের বন্যাও দেখা যেতে পারে। এখানে সর্বশেষ ৬ ইনিংসের তিনটিতেই ৩০০ রানের দেখা মিলেছে।

১৫ বছর পর…
লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ২০০৮ সালে সর্বশেষ ওয়ানডে খেলেছে বাংলাদেশ। ২০২০ সালে ওয়ানডে হওয়ার কথা থাকলেও কোভিডের কারণে বাতিল হয়ে যায় সিরিজ। ১৫ বছর পর আবার লাহোরে খেলার অপেক্ষায় টাইগাররা। ২০০৮ সালে এশিয়া কাপে বাংলাদেশ এই মাঠে একটি জয়ও পেয়েছিল। আরব আমিরাতকে হারিয়েছিল ৯৬ রানের বিশাল ব্যবধানে। পাকিস্তানে এখন পর্যন্ত ১৫ ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে লাহোরেই খেলেছে ৫ ওয়ানডে।

পরিসংখ্যান
মুখোমুখি লড়াইয়ে আফগানিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশই। ১৪ ম্যাচের মধ্যে ৮টিতে জয় ও ৬টিতে হেরেছে সাকিব আল হাসানের দল।

লাহোরে বাংলাদেশের অগ্নিপরীক্ষা
জিতলে টিকে থাকবে আশা, হারলেই স্বপ্নভঙ্গ। এমন সমীকরণকে সামনে রেখে লাহারের গাদ্দাফি স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে এশিয়া কাপে নিজেদের দ্বিতীয় ম‌্যাচ খেলতে মাঠে নামছে বাংলাদেশ। গত জুলাইয়ে বাংলাদেশ সফরে ২-১ ব্যবধানে তিন ম্যাচের ওয়ানডে জেতায় আজ কিছুটা হলেও মানসিকভাবে এগিয়ে থাকবে আফগানিস্তান দল। তবে বাংলাদেশকে পিছিয়ে রাখার কোনো কারণ নেই। দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার পর কিভাবে ঘুরে দাঁড়াতে হয়, তা খুব ভালোভাবে জানা এ দলের ক্রিকেটারদের।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD