শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন

বিশাল প্যারেড করে সামরিক শক্তি দেখাল পোল্যান্ড

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ১৬ আগস্ট, ২০২৩ ১২:৩২ pm

পোল্যান্ডের প্রতিবেশী ইউক্রেনে যুদ্ধ চলছে। এই যুদ্ধে ইউক্রেনকে সমর্থন করছে তারা। এছাড়া যুদ্ধের কারণে পোল্যান্ড সীমান্তের কাছে ইউক্রেনের এলাকায় আছড়ে পড়ছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র।

এই অবস্থায় বিশাল সামরিক প্যারেড করল পোল্যান্ড। ১৯২০ সালে ওয়ারশ যুদ্ধে জয়ের বার্ষিকীতে মঙ্গলবার এই প্যারেড অনুষ্ঠিত হয়।

পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, ‘১৫ আগস্ট আমরা শুধু সেই যুদ্ধে শহিদদের স্মরণই করি না, বর্তমান সেনা সদস্যদের সম্মান জানাই। তারা দেশকে রক্ষা করছেন। সেই সঙ্গে আমরা আমাদের সামরিক শক্তি কতটা সেটাও বিশ্বকে জানাচ্ছি।’

প্যারেডে কী ছিল?
প্রায় দুই হাজার সেনা মঙ্গলবারের এই প্যারেডে অংশ নেন। পোল্যান্ড ছাড়াও এতে অংশ নিয়েছিল সামরিক জোট ন্যাটোর সদস্য দেশগুলোর সেনা সদস্যরাও। সেখানে দুইশটি অস্ত্রশস্ত্র ও প্রতিরক্ষা সামগ্রী দেখানো হয়।

এর মধ্যে প্রধান ছিল যুক্তরাষ্ট্রে তৈরি আবরাম কামান, দক্ষিণ কোরিয়ায় তৈরি কে টু কামান ও কে৯ সেলফ প্রপেলড হাউইৎজার, মার্কিন মোবাইল আর্টিলারি সিস্টেম, এফ-১৬, এফএ-৫০ জেট এবং প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম।

ল অ্যান্ড জাস্টিস পার্টির নেতৃত্বে পোল্যান্ডের দক্ষিণপন্থি সরকার এখন প্রতিরক্ষার জন্য অনেক বেশি অর্থ খরচ করছে। তারা গত দুই বছরে ট্যাংক মিসাইল, ফাইটার জেট ও অন্য সমরাস্ত্র কিনতে এক হাজার ছয়শ কোটি ডলার খরচ করেছে।

ক্ষমতাসীন দল জানিয়েছে, তারা প্রতিরক্ষাখাতে খরচ দ্বিগুণ করবে। পোল্যান্ডের প্রেসিডেন্ট ডুডা জানিয়েছেন, এটাই মানুষের অগ্রাধিকার। তাদের নিরাপত্তা দিতেই তারা এই অর্থ খরচ করছেন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD