শুক্রবার, ২১ জুন ২০২৪, ০২:৫৪ পূর্বাহ্ন

রোমানিয়া-হাঙ্গেরি সীমান্তে ১৬ বাংলাদেশি আটক

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩ ৫:০৭ am

রোমানিয়ায় ১৬ বাংলাদেশি অভিবাসীকে আটক করেছে দেশটির সীমান্ত পুলিশ। পশ্চিম রোমানিয়ার আরাদ এলাকা থেকে তাদের আটক করা হয়। অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে তারা হাঙ্গেরিতে যাওয়ার চেষ্টা করেছিলেন বলে জানা গেছে। এ তথ্য এক প্রতিবেদনে নিশ্চিত করেছে ইনফো মাইগ্র্যান্টস।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) রোমানিয়া সীমান্ত পুলিশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বুধবার মধ্যরাতে আরাদ কাউন্টির নাদলাক বর্ডার ক্রসিং পয়েন্টে একটি গাড়িতে লুকিয়ে থাকা অবস্থায় ১৬ বাংলাদেশিকে খুঁজে পেয়েছেন তারা।

জানা গেছে, মধ্যরাতে এক রোমানীয় নাগরিক গাড়ি নিয়ে সীমান্ত পাড়ি দিতে প্রশাসনিক প্রক্রিয়া সম্পন্ন করতে নাদলাক সীমান্ত পয়েন্টে আসেন। তিনি রোমানিয়া-ইতালি রুটে কার্ডবোর্ডের বাক্সের পণ্য পরিবহন করছিলেন বলে উপস্থাপিত নথিতে উল্লেখ করা হয়। কিন্তু ওই চালকের আগের রেকর্ড সন্দেহজনক মনে হওয়ায় পুলিশ সীমান্ত পারাপারের অনুমতি না দিয়ে গাড়ির পণ্য পরীক্ষা করার সিদ্ধান্ত নেয়। আর তাতেই কার্ডবোর্ডের বাক্সে লুকিয়ে থাকা ১৬ বাংলাদেশি অভিবাসীর খোঁজ মেলে।

আটককৃতদের জিজ্ঞাসাবাদে পর পুলিশ জানায়, তাদের বয়স ২১ থেকে ৪০ বছর। তারা সবাই বৈধ ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে রোমানিয়ায় এসেছিলেন।

এদিকে, গাড়িটির চালকের বিরুদ্ধে অভিবাসী পাচারের অপরাধে তদন্ত করছে রোমানিয়া সীমান্ত পুলিশ। এছাড়া বেআইনিভাবে সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টা করা এসব বাংলাদেশির বিরুদ্ধে প্রতারণার অভিযোগে আইনি তদন্ত শুরু হয়েছে। এ ধরনের অপরাধে অভিবাসীদের রোমানিয়া থেকে বহিষ্কার ও নিষেধাজ্ঞা দেওয়া হয়।

এর আগে, রোমানিয়া জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশনের তথ্য ও জনসংযোগ কার্যালয় জানায়- চলতি বছরের জুলাই মাসে রোমানিয়ার অভিবাসন পুলিশ প্রায় ২০০ জন অনিয়মিত অভিবাসীকে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে। যার মধ্যে রয়েছেন ৫১ জন বাংলাদেশি।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD