শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন

রতন টাটাকে টেক্কা, সৌদি রাজপুত্রের কাছে সবচেয়ে দামি বিমান

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩ ৫:০৫ am

মুকেশ আম্বানি, রতন টাটা ও গৌতম আদানিসহ ভারতের ধনকুবেরদের সংখ্যা নেহাত কম নয়। লাখো কোটি টাকার মালিক তারা। বিলাসবহুল জীবনযাপন তাদের। দামি দামি গাড়ি থেকে ব্যক্তিগত বিমান—সবই আছে ভারতীয় ধনকুবেরদের কাছে। কিন্তু অবাক করা বিষয় হলো বিশ্বের সবচেয়ে দামি ব্যক্তিগত বিমান এই ধনকুবেরদের কারও হাতে নেই।

বিশ্বের সবচেয়ে দামি ব্যক্তিগত বিমান আছে সৌদি আরবের রাজপুত্র ও ব্যবসায়ী আল ওয়ালিদ বিন তালাল অল সৌদের কাছে। এই বিমানের দাম ভারতীয় মুদ্রায় ৪ হাজার ১০০ কোটি টাকারও বেশি।

জানা গেছে, সৌদির রাজপুত্রের ব্যক্তিগত বিমানটি বোয়িং ৭৪৭-এর। এর বাজারমূল্য দেড় হাজার কোটি টাকা কিন্তু সব মিলিয়ে মোট মূল্য ছাড়িয়েছে ৪ হাজার কোটি টাকা। কেন বাড়তি দাম?

মূলত এ বিমানটিকে আরও বিলাসবহুল করার কারণে দাম বেড়েছে। চোখ ধাঁধানো অন্দরসজ্জার ফলেই জেটটির দাম এখন আকাশছোঁয়া।

এই বিমানে অন্তত ৮০০ জন একসঙ্গে যেতে পারেন। এছাড়া রয়েছে ১০ আসনের ডাইনিং হল, বিলাসবহুল বেডরুম, নামাজের ঘর। রয়েছে হোম থিয়েটার ও স্পা। এছাড়া ‘স্টিম বাথ’-এর জন্য রয়েছে আলাদা ঘর।

এদিউকে ভারতীয় শিল্পপতি মুকেশ আম্বানি ও গৌতম আদানিরও ব্যক্তিগত বিমান আছে। সেগুলো বিলাসবহুল হলেও সৌদি যুবরাজের এই বিমানের চেয়ে দাম অনেক কম।

অবাককরা তথ্য হলো, মার্কিন ধনকুবের ইলন মাস্ক ও বিল গেটস এবং জেফ বেজ়োসদের কাছেও ব্যক্তিগত বিমান আছে। কিন্তু সেগুলির দামও সৌদির রাজপুত্রের বিমানের থেকে অনেক কম।

অপরদিকে যার কাছে এত দামি ব্যক্তিগত বিমান তার সম্পত্তি কত?
ফোর্বস সূত্রের খবর, সৌদির রাজপুত্রের মোট সম্পত্তির পরিমাণ ১.৫৫ লক্ষ কোটি টাকা। সেই তুলনায় মুকেশ অম্বানীর সম্পত্তির পরিমাণ অনেক বেশি। রিলায়্যান্স কর্ণধারের মোট সম্পত্তির পরিমাণ ৭৯ লক্ষ ৫৮ হাজার কোটি টাকারও বেশি। তোবে সৌদির রাজপুত্রের থেকে রতন টাটার সম্পত্তির পরিমাণ অনেক কম। টাটার মোট সম্পত্তির পরিমাণ ৩৮০০ কোটি টাকা।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD