রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

প্রায় ৫০ বছর পর চন্দ্র জয়ের চেষ্টা ব্যর্থ, রুশ বিজ্ঞানী হাসপাতালে

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩ ৮:৩৪ am

প্রায় ৫০ বছর পর চন্দ্র জয়ের চেষ্টায় ব্যর্থ হয়েছে রাশিয়া। সম্প্রতি রুশ মহাকাশযান লুনা-২৫ চাঁদের বুকে আছড়ে পড়ে। তীরে এসে তরি ডুবার ঘটনায় এ মিশনের সঙ্গে যুক্ত এক শীর্ষ বিজ্ঞানী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তার নাম মিখাইল মারোভ (৯০)। খবর-এনডিটিভির।

এতে বলা হয়, চন্দ্র মিশন ব্যর্থতার বিষয়টি মেনে নিতে না পেরে মিখাইল মারোভ অসুস্থ হয়ে পড়েন। গত শনিবার তার অবস্থা অবনতি হলে মারোভকে হাসপাতালে ভর্তি করা হয়। ক্রেমলিনের কাছাকাছি সেন্ট্রাল ক্লিনিক্ল্যাল হাসপাতালে ভর্তি আছেন তিনি।

স্থানীয় সংবাদ মাধ্যম আরবিসি ও মস্কোভস্কি কমসোমোলেটসের বরাত দিয়ে এনডিটিভি জানায়, মিশন ব্যর্থ হওয়া ও বিষয়টি মস্কোর স্বাভাবিকভাবে না নেওয়ার প্রভাব তার স্বাস্থ্যের ওপর পড়েছে।

অসুস্থ মিখাইল মারোভ বলেন, ‘আমি পর্যবেক্ষণে আছি। এ বিষয়টি আমার জন্য খুব কঠিন। এ ঘটনার পর দুশ্চিন্তা না হওয়ার কারণ ছিল না। তবে এটি জীবনেরই অংশ। তবে দুর্ঘটনার পেছনের কারণগুলো নিয়ে আলোচনা ও কঠোরভাবে পরীক্ষা করা হবে।’

জানা গেছে, মিখাইল মারোভ সোভিয়েত ইউনিয়নের সময়ও মহাকাশ মিশনে কাজ করেছিলেন। লুনা-২৫ মিশন তার জীবনের শেষ কাজ ছিল।

বার্তাসংস্থা রয়টার্স রোববার (২০ আগস্ট) এক প্রতিবেদনে জানিয়েছে, অবতরণপূর্ব অরবিটে প্রবেশে প্রস্তুতির সময় রুশ মহাকাশ যান লুনা-২৫ নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এবং এটি চাঁদের বুকে আছড়ে পড়ে।

রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রোসকোসমোস জানিয়েছে, শনিবার গ্রিনিচ সময় ১১টা ৫৭ মিনিটে তারা মহাকাশ যানের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে যখন এটি অবতরণপূর্ব অরবিটে নামানো হয়। সোমবার এটির চাঁদে অবতরণ করার কথা ছিল।
‘মহাকাশযানটি একটি অনির্দেশ্য অরবিটে চলে যায় এবং চাঁদের পৃষ্ঠে আছড়ে পড়ার মাধ্যমে ধ্বংস হয়ে যায়।’

১৯৭৬ সালে লুনা-২৪ এর পর রাশিয়া (সাবেক সোভিয়েত) চাঁদে আর কোনো অভিযান চালায়নি। ওই সময় দেশটির শাসক ছিলেন কমিউনিস্ট নেতা লিওনিদ ব্রেজনেভ।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD