বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪৭ অপরাহ্ন

পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি গ্রেপ্তার

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ২০ আগস্ট, ২০২৩ ৪:৫৭ am

পাকিস্তানের কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পিটিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার ইসলামাবাদের নিজ বাসা থেকে তাকে পুলিশ গ্রেপ্তার করেছে বলে পিটিআই দাবি করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক্সে দেওয়া এক বিবৃতিতে পিটিআই বলেছে, পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশিকে আবারও অবৈধভাবে গ্রেপ্তার করা হয়েছে। বিপুলসংখ্যক পুলিশ সদস্য ইসলামাবাদের বাড়িতে অভিযান চালিয়ে তাকে হেফাজতে নিয়েছে।

কুরেশিকে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফআইএর সদর দপ্তরে নিয়ে যাওয়া হচ্ছে বলে পিটিআই জানিয়েছে।

দেশটির সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় নির্বাচন বিলম্বের বিষয়টি নিয়ে শাহ মাহমুদ কুরেশি সুপ্রিম কোর্টে যাবেন বলে এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেওয়ার পর পিটিআিইয়ের জ্যেষ্ঠ এই নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পিটিআইয়ের সাধারণ সম্পাদক ওমর আইয়ুব বলেছেন, সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার পর বাড়িতে পৌঁছানোর সাথে সাথেই কুরেশিকে হেফাজতে নিয়েছে পুলিশ।

শনিবারের সংবাদ সম্মেলনে পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান দলের ভেতর বিভক্তির খবর অস্বীকার করেন। ওই সময় সাধারণ নির্বাচন বিলম্বের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করবেন বলে ঘোষণা দেন তিনি।

কুরেশির গ্রেপ্তারের নিন্দা জানিয়ে পিটিআইয়ের সাধারণ সম্পাদক বলেন, আশা করেছিলাম ফ্যাসিবাদী সরকারের মেয়াদ ফুরিয়ে গেলে বেআইনি রাজত্বের অবসান ঘটবে। কিন্তু দেখা যাচ্ছে, এই তত্ত্বাবধায়ক সরকার তাদের পূর্বসূরি ফ্যাসিবাদী সরকারের রেকর্ড ভাঙতে চায়।

এর আগে, গত ৯ মে দেশটির সাব্কে প্রেসিডেন্ট ইমরান খানকে গ্রেপ্তারের পর দেশজুড়ে সহিংস বিক্ষোভ করেন পিটিআইয়ের কর্মী-সমর্থকরা। সহিংসতার এই ঘটনায় উসকানির অভিযোগে ১১ মে সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে গ্রেপ্তার করা হয়। পরে গত ৬ জুন লাহোর হাই কোর্টের রাওয়ালপিন্ডি বেঞ্চের নির্দেশে তাকে তাৎক্ষণিক মুক্তি দেওয়া হয়।

এর আগে গত ৫ আগস্ট তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খানকে দোষী সাব্যস্ত করে রায় ঘোষণা করেন ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও দায়রা আদালত। সেই রায়ে ইমরানকে তিন বছরের কারাদণ্ড, ১ লাখ রুপি জরিমানা এবং গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়।

আদালত এই রায় ঘোষণার অল্প সময়ের মধ্যে ৭০ বছর বয়সী ইমরান খানকে লাহোরের অভিজাত এলাকা জামান পার্কের বাসভবন থেকে গ্রেপ্তার করে পুলিশ। বর্তমানে তাকে পাঞ্জাবের অ্যাটক কারাগারে রাখা হয়েছে।

সূত্র: ডন, এক্সপ্রেস ট্রিবিউন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD