বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০২:৫৩ পূর্বাহ্ন

চন্দ্রযান-৩ : চাঁদে ঘুমিয়ে পড়ল ভারতের ল্যান্ডার ও রোভার

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩ ৫:২০ am

চাঁদে সফল অবতরণের পর দেখতে দেখতে প্রায় ১১ দিন কাটিয়ে ফেলল ভারতের চন্দ্রযান-৩। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)-এর রোভার প্রজ্ঞান পৃথিবীর উপগ্রহের মাটিতে অনুসন্ধান চালিয়েছে।

চাঁদের দক্ষিণ মেরুর কাছে যে অংশে ল্যান্ডার বিক্রম অবতরণ করেছে, আগে অন্য কোনো দেশ সেখানে মহাকাশযান পাঠাতে পারেনি। ফলে ওই এলাকাটি পৃথিবীর বিজ্ঞানীদের কাছে অজানা রয়ে গেছে। প্রজ্ঞান যে তথ্য পাঠাচ্ছে, তা চাঁদ নিয়ে গবেষণার জন্য গুরুত্বপূর্ণ।

টুইটারে ইসরো প্রায় প্রতিদিনই চাঁদে বিক্রম আর প্রজ্ঞানের গতিবিধি এবং কার্যক্রম সম্পর্কে বিভিন্ন তথ্য দিচ্ছে। আজও তার ব্যতিক্রম হয়নি।

ইসরো জানিয়েছে, এক চন্দ্রদিনের আয়ু নিয়ে চাঁদে গিয়েছে বিক্রম ও প্রজ্ঞান। ফলে নিয়ম মেনেই ‘দিন ফুরিয়ে’ আসছে তাদের।

প্রথমে ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছিল, ল্যান্ডার ও রোভারকে ঘুম পাড়ানোর প্রক্রিয়া দু’এক দিনের মধ্যেই শুরু করা হবে। তবে শনিবার রাতেই তাদের টুইটার (এক্স)-হ্যান্ডেলে জানিয়ে দেওয়া হয় যে সেই কাজ সম্পন্ন হয়েছে।

সোশাল মিডিয়ার সেই পোস্টে বলা হয়েছে, রোভারের অ্যাসাইনমেন্ট সমাপ্ত হয়েছে। এবার সেটিকে যথাযথভাবে পার্ক করা হয়েছে। এবার সেটি স্লিপ মোডে চলে যাবে। এপিএক্সএস এবং এলআইবিএস পে-লোডগুলোকে বন্ধ করা হয়েছে। এই পে-লোডগুলো থেকে ডেটা ল্যান্ডারের মাধ্যমে পৃথিবীতে আসবে। যদিও ব্যাটারি ফুল চার্জ রয়েছে। আগামী সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সোলার প্যানেলগুলোও তাঁদের কাজ শুরু করে দেবে। ২২ সেপ্টেম্বর ফের জেগে উঠবে রোভার। সকলেই আশা করছি সেদিন ঘুম ভেঙে ফের নিজের মেজাজেই ফিরবে রোভার। তা যদি না হয় তবে চিরকালের জন্য হয়তো ভারতের লুনার অ্যাম্বাসেডার হয়ে চাঁদের বুকেই থেকে যাবে সে।

উল্লেখ্য, পৃথিবীর ১৪ দিন মানে চাঁদের একদিন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD