বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন

পাকিস্তানি চিকিৎসককে যুক্তরাষ্ট্রে ১৮ বছরের কারাদণ্ড

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ২৮ আগস্ট, ২০২৩ ৬:১০ am

ইসলামিক স্টেটকে (আইএস) সহায়তা দেয়ার চেষ্টার দায়ে অভিযুক্ত এক পাকিস্তানি চিকিৎসককে ১৮ বছরের কারাদণ্ড দিয়েছেন মার্কিন আদালত।

স্থানীয় সময় শুক্রবার সেন্ট পলে মোহাম্মদ মাসুদ নামে ওই পাকিস্তানি চিকিৎসককে এ সাজা দেন মার্কিন জেলা বিচারক পল ম্যাগনুসন।

মার্কিন বিচার বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাসুদ জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেয়ার ইচ্ছা নিয়ে একাধিক বিবৃতি দিয়েছেন এবং তিনি সংগঠন ও এর নেতার প্রতি আনুগত্য প্রকাশ করেছেন।

সিরিয়ায় যুদ্ধ করার জন্য ইসলামিক স্টেটে যোগ দিতে চেয়েছিলেন তিনি। লক্ষ্য ছিল মার্কিন মাটিতে হামলা চালানো। ৩১ বছরের মাসুদ এক বছর আগে একটি বিদেশি সন্ত্রাসী সংগঠনকে সহায়তা দেয়ার চেষ্টা করার কথা স্বীকার করেছেন।

আইনজীবীরা বলেছেন, মাসুদ ২০২০ সালে যুক্তরাষ্ট্র থেকে জর্ডান হয়ে সিরিয়া যাওয়ার চেষ্টা করেছিলেন, কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হয়। তারপরে মিনিয়াপলিস থেকে লস অ্যাঞ্জেলেসে উড়ে গিয়ে এমন একজনের সঙ্গে দেখা করার চেষ্টা করেন যে তাকে আইসিসের কাছে পৌঁছে দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল।

কিন্তু ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) গোয়েন্দারা তাকে ১৯ মার্চ মিনিয়াপলিস বিমানবন্দরে তার ফ্লাইটে চেক ইন করার পরেই গ্রেপ্তার করে।

আইনজীবীরা আরও বলেছেন, যুক্তরাষ্ট্রে হামলা চালানোর ছক ছিল মাসুদের। তিনি ২০২২ সালের ১৬ আগস্ট একটি বিদেশি সন্ত্রাসী সংগঠনকে বস্তুগত সহায়তা দেয়ার চেষ্টার জন্য দোষী সাব্যস্ত হন। গত ২৫ আগস্ট জ্যেষ্ঠ বিচারক পল এ ম্যাগনুসনের আদালতে তাকে এ সাজা দেয়া হয়।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD