বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:১০ পূর্বাহ্ন

এ বছর মার্কিনিদের এফ-১৬ যুদ্ধবিমান পাবে ইউক্রেন?

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ৬:৩৫ am

দখলকার রাশিয়ার সেনাদের হটিয়ে দিতে পশ্চিমারা ইউক্রেনকে অসংখ্য অস্ত্র সহায়তা দিচ্ছে। এসব অস্ত্র দিয়ে তারা যুদ্ধক্ষেত্রে কিছু কিছু সাফল্য পাচ্ছেও। তবে ইউক্রেন দীর্ঘদিন ধরে মিত্রদের কাছে দাবি করে আসছে— তাদের যেন যুদ্ধবিমান দেওয়া হয়। বিশেষ করে যুক্তরাষ্ট্রের আধুনিক এফ-১৬ বিমান চায় তারা।

তবে অন্তত এ বছর মার্কিনিদের এ যুদ্ধবিমান পাওয়া যাবে না বলে জানিয়েছেন ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত। দেশটির একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ইউক্রেন আগামী শরৎ ও শীতকালে যুদ্ধক্ষেত্রে মার্কিনিদের বিমান চালানোর সুযোগ পাবে না।

ইউরি বলেছেন, ‘এটি নিশ্চিত যে আমরা এই শরৎ ও শীতে এফ-১৬ যুদ্ধবিমান দিয়ে ইউক্রেনকে রক্ষার সুযোগ পাব না।’

এদিকে ইউক্রেনের দাবির প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমানের চালানোর ওপর প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দিয়েছেন। তবে কবে নাগাদ ইউক্রেনের এসব পাইলট নিজ দেশে এ বিমান উড়ানোর সুযোগ পাবেন সেই সময়সীমা স্পষ্ট করে বলেননি তিনি।

যুক্তরাষ্ট্র এখনই বিমান না দেওয়ায় হতাশা প্রকাশ করেছেন বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত। তিনি বলেছেন, ‘এই বিমান নিয়ে আমাদের অনেক বড় আশা ছিল যে এগুলো আমাদের আকাশ প্রতিরক্ষার অংশ হবে। আমরা এসব বিমান দিয়ে রাশিয়ার ড্রোন ও ক্ষেপণাস্ত্র সন্ত্রাস থেকে নিজেদের রক্ষা করতে পারব।’

সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD