বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:১৬ অপরাহ্ন

আফ্রিকার ১৪০ কোটি মানুষকে টার্গেট করে বিনিয়োগ বাংলাদেশের

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩ ৭:৩৪ am

আফ্রিকা মহাদেশের ১৪০ কোটি মানুষকে টার্গেট করে বাংলাদেশ বিনিয়োগ শুরু করেছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

আজ (মঙ্গলবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টির ড. মোহাম্মদ হাবিবুল্লাহ হলে ‘ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অরিয়েন্টেশন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আফ্রিকার দেশ কেনিয়াতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস বিনিয়োগ শুরু করেছে, ঔষধ উৎপাদনও শুরু করেছে। দ্রুত আরও কয়েকটি দেশে ফার্মাসিটিক্যালস ও এগ্রো বেইজ ফুড ইন্ডাস্ট্রি শিফট করতে যাচ্ছি। আমরা মরিশাস দিয়ে ঢুকবো। আফ্রিকাকে বেইজ করবো। আফ্রিকা মহাদেশের ১৪০ কোটি মানুষকে টার্গেট করে কাজ করব। যেটা একদম আনটেপ্থ।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, এই যে এত কিছু হচ্ছে, সবকিছুর মূল হচ্ছে ব্যাংকিং সেক্টর। এই ব্যাংকিং সেক্টরকে ভালোভাবে বুঝতে হবে। সে অনুযায়ী নিজেদের তৈরি করতে হবে। এসডিজি অর্জনে দেশের অর্থনীতির জন্য অবদান রাখতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাসিনা শেখ। এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন— কমিউনিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মশিহুল হক চৌধুরী এবং বিজনেস ফ্যাকাল্টির ডিন অধ্যাপক ড. আব্দুল মঈন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD