বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৭:০২ পূর্বাহ্ন

হাদিসে বুদ্ধিমান বলা হয়েছে যাদের

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩ ৯:০৪ am

বুদ্ধিমান এবং বোধসম্পন্ন ব্যক্তিদের কদর সব জায়গাতেই রয়েছে। জ্ঞান নেই, ভালো মন্দের পার্থক্য করতে পারেন না এমন মানুষদের বোকা আবার অনেককে পাগল বলা হয়।

কেউ নিজেকে জ্ঞান-বোধহীন প্রকাশ করতে চায় না, প্রত্যেকেই নিজেকে বুদ্ধিমান হিসেবে উপস্থাপন করতে চায়। স্বাভাবিক দৃষ্টিতে অঢেল ধনসম্পদ ও ক্ষমতা আছে এমন মানুষদের সফল ও বুদ্ধিমান মনে করা হয়। মনে করা হয়, বুদ্ধি ও কূটকৌশলের জোরে মানুষ এই সফলতা অর্জন করেছে ভাবা হয়। কিন্তু ঢালাওভাবে এমন মনে করা কোরআন-হাদিসের শিক্ষা পরিপন্থী কাজ।

হাদিসে বুদ্ধিমান প্রসঙ্গে ইরশাদ হয়েছে, হজরত আবদুল্লাহ ইবনে উমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘একদা আমি হজরত রাসুলুল্লাহ (সা.)-এর সঙ্গে ছিলাম। এমতাবস্থায় একজন আনসারি সাহাবি এসে হজরত রাসুলুল্লাহ (সা.)-কে সালাম দিলেন এবং বললেন, হে আল্লাহর রাসুল! মুমিনদের মধ্যে সর্বাপেক্ষা উত্তম কে? তিনি বললেন, স্বভাব-চরিত্রে তাদের মধ্যে যে ব্যক্তি অধিক উত্তম। তিনি আবার জিজ্ঞেস করলেন, মুমিনদের মধ্যে সর্বাপেক্ষা বুদ্ধিমান কে? তিনি বললেন, তাদের মধ্যে যারা মৃত্যুকে অধিক স্মরণ করে এবং মৃত্যু-পরবর্তী জীবনের জন্য উত্তমরূপে প্রস্তুতি গ্রহণ করে, তারাই সর্বাধিক বুদ্ধিমান।’ (সুনানে ইবনে মাজাহ : ৩৫৯১)

কোরআনে আল্লাহ তায়ালাকে ভয় করা মানুষদের বুদ্ধিমান বলে সম্বোধন করা হয়েছে। বর্ণিত হয়েছে, ‘তোমরা পাথেয় সংগ্রহ কোরো, আত্মসংযমই শ্রেষ্ঠ পাথেয়। হে বোধসম্পন্ন ব্যক্তিরা! তোমরা আমাকে ভয় কোরো।’ (সুরা : বাকারা, আয়াত : ১৯৭)। অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘হে বুদ্ধিমানরা! আল্লাহকে ভয় কোরো। (সুরা : তালাক, আয়াত : ১০)

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD