বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

যুদ্ধে জড়িত জেনারেলদের সঙ্গে হঠাৎ পুতিনের বৈঠক

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ১৯ আগস্ট, ২০২৩ ৬:৪০ am

ইউক্রেন যুদ্ধে দায়িত্বরত সশস্ত্র বাহিনীর শীর্ষ জেনারেলদের সঙ্গে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের পক্ষ থেকে শনিবার (১৯ আগস্ট) এ তথ্য জানানো হয়েছে।

পুতিন এমন সময় জেনারেলদের সঙ্গে বৈঠক করলেন যখন ইউক্রেন দাবি করছে দক্ষিণপূর্বাঞ্চলে পাল্টা আক্রমণে তারা কিছু সাফল্য পেয়েছে।

জেনারেলদের সঙ্গে পুতিনের বৈঠকের ব্যাপারে ক্রেমলিন এক বিবৃতিতে বলেছে, ‘রোস্তোভ-অন-ডনে অবস্থিত বিশেষ সামরিক অভিযানের হেডকোয়ার্টারে একটি বৈঠক করেছেন ভ্লাদিমির পুতিন।’

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি পুতিনের নির্দেশে ইউক্রেনে পূর্ণমাত্রার সামরিক হামলা চালায় রুশ সেনারা। তারা এটিকে বিশেষ সামরিক অভিযান হিসেবে অভিহিত করে থাকে।

বিবৃতিতে ক্রেমলিন আরও জানিয়েছে, পুতিন ইউক্রেনে মস্কোর বিশেষ সামরিক অভিযানের সর্বাধিনায়ক সেনাপ্রধান ভেলারি গেরাসিমোভসহ অন্যান্য সেনা কর্মকর্তাদের কাছ থেকে তথ্য শোনেন।

রুশ প্রেসিডেন্টের দপ্তর বৈঠকের ব্যাপারে এরচেয়ে বেশি তথ্য আর দেয়নি। এছাড়া বৈঠকের বিস্তারিত কিছুও জানায়নি।

পুতিনের সঙ্গে শীর্ষ জেনারেলদের কখন বৈঠক হয়েছে সে বিষয়টিও নিশ্চিত নয়। তবে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএতে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যাচ্ছে সেনাপ্রধান গেরাসিমোভ সন্ধ্যা বা রাতের কোনো একটা সময়ে পুতিনকে অভ্যর্থনা জানাচ্ছেন এবং স্বল্পসময়ের জন্য হাত মিলিয়ে তাকে ভবনের ভেতর নিয়ে যাচ্ছেন।

সেনাপ্রধান গেরাসিমোভকে গত কয়েক মাস ধরে খুব বেশি জনসম্মুখে দেখা যাচ্ছে না। গত জুনে ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ যখন বিদ্রোহ করে— তখন ওয়াগনার প্রধান ইয়েভগিনি প্রিগোজিন গেরাসিমোভের পদত্যাগ দাবি করেছিলেন।

রোস্তোভ-অন-ডন ইউক্রেন সীমান্ত থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে অবস্থিত। এটি রাশিয়ার সাউদার্ন মিলিটারি কমান্ডের হেডকোয়ার্টার। এই সাউদার্ন মিলিটারি কমান্ডের সেনারাই ইউক্রেনে যুদ্ধ করছে।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD