রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:১৩ অপরাহ্ন

নির্বাচনের আগে বন্ধ হচ্ছে ভোটার নিবন্ধন

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩ ৫:৫৯ am

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বন্ধ হয়ে যাচ্ছে নতুন ভোটার নিবন্ধন কার্যক্রম। তফসিল ঘোষণার পর থেকে ভোট শেষ হওয়া পর্যন্ত ভোটার নিবন্ধন বন্ধ থাকবে।

সম্প্রতি নির্বাচন কমিশনের মাসিক সমন্বয় সভায় এ তথ্য জানান জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবির।

তিনি বলেন, নতুন ভোটার অন্তর্ভুক্তি একটি চলমান প্রক্রিয়া। সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন থাকায় তফসিল ঘোষণার আগ পর্যন্ত যেসব ভোটারের বায়োমেট্রিক গ্রহণ করা হবে, তা সঙ্গে সঙ্গে সার্ভারে আপলোড করতে হবে। এনআইডি সেবা সংক্রান্ত সব কার্যক্রম দ্রুত নিষ্পত্তি করা প্রয়োজন। জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে নতুন ভোটার অন্তর্ভুক্তি নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

এনআইডি ডিজি আরও বলেন, মাঠপর্যায় থেকে ভোটার তালিকা হালনাগাদ কাজের জন্য বিভিন্ন খাতে অতিরিক্ত অর্থের চাহিদা পাওয়া যাচ্ছে। এগুলো যাচাই-বাছাই শেষে মাঠ পর্যায়ে বরাদ্দ দেওয়া সম্ভব হবে। এ ছাড়া মৃত ভোটারদের ওয়ারিশদের মাঝে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের ফরম্যাট ও রেজিস্টারের নমুনা মাঠ পর্যায়ে প্রেরণ করা হয়েছে।

নির্দেশনা মোতাবেক স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করে প্রতিমাসে এ-সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন দেওয়ার জন্য আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের অনুরোধ জানান তিনি।

উল্লেখ্য, চলতি একাদশ সংসদের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হবে ২০২৪ সালের ২৯ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। অর্থাৎ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে চলতি বছরের ১ নভেম্বর থেকে। এর আগে, নভেম্বরে তফসিল ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD