রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:২৫ অপরাহ্ন

জাপানে শেষমুহূর্তে চাঁদের ল্যান্ডার বহনকারী রকেট উৎক্ষেপণ স্থগিত

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ২৮ আগস্ট, ২০২৩ ৬:০৮ am

রাশিয়া ও ভারতের পর চাঁদে এবার মিশন শুরুর লক্ষ্য নিয়েছিল জাপান। সেইমতো প্রস্তুতিও রেখেছিল পূর্ব এশিয়ার এই দেশটি। তবে শেষমুহূর্তে চাঁদের ল্যান্ডার বহনকারী রকেট উৎক্ষেপণ স্থগিত করেছে জাপান।

সোমবার (২৮ আগস্ট) এই রকেট উৎক্ষেপণের কথা ছিল এবং শেষমুহূর্তে বাতাসের কারণে সেটি স্থগিত করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, মহাকাশে চাঁদের ল্যান্ডার বহনের জন্য সোমবার এইচ- ২এ (H-IIA) রকেটের উৎক্ষেপণ করার কথা থাকলেও তা স্থগিত করেছে জাপানের মহাকাশ সংস্থা। রকেটটি পরিচালনার দায়িত্বে থাকা মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ (এমএইচআই) এই তথ্য জানিয়েছে।

রয়টার্স বলছে, সোমবার এই রকেটটি উৎক্ষেপণের মাত্র আধাঘণ্টারও কম সময় আগে সেটি বাতিলের কথা জানানো হয়। আগে টুইটার নামে পরিচিত সোশ্যাল মিডিয়া সাইট এক্সে এমএইচআই-এর উৎক্ষেপণ পরিষেবা ইউনিট রকেটটি উৎক্ষেপণের ২৪ মিনিট আগে জানায়, উপরের বায়ুমণ্ডলে অনুপযুক্ত বায়ু পরিস্থিতির কারণে রকেট উৎক্ষেপণটি বাতিল করা হয়েছে।

সোমবার স্থানীয় সময় সকাল ৯টা ২৬ মিনিটে জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির (জাক্সা) দক্ষিণ জাপানের তানেগাশিমা স্পেস সেন্টার থেকে এইচ- ২এ এর ৪৭ নং রকেটটি উৎক্ষেপণ করার কথা ছিল। অবশ্য এই বিষয়ে আরও বিশদ তথ্য প্রদান করবে এমএইচআই।

জাপানি এই রকেটটি জাক্সার স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং মুন (এসএলআইএম) বহন করছে, যেটি হবে চাঁদে অবতরণকারী প্রথম জাপানি মহাকাশযান। এর আগে টোকিও-ভিত্তিক স্টার্টআপ আইস্পেসের চন্দ্র ল্যান্ডার হাকুটো-আর মিশন ১ গত এপ্রিলে ব্যর্থ হয়েছিল।

অবশ্য জাপানের সাম্প্রতিক মহাকাশ-সম্পর্কিত নানা প্রচেষ্টা বেশ কিছু বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। এর মধ্যে ২০২২ সালের অক্টোবরে ছোট এপসিলন রকেটের উৎক্ষেপণ ব্যর্থতার পাশাপাশি গত মাসে পরীক্ষার সময় একটি ইঞ্জিন বিস্ফোরণের ঘটনাও ঘটে।

উল্লেখ্য, সম্প্রতি চন্দ্রাভিযানে সাফল্য পেয়েছে ভারত। গত ২৩ আগস্ট ভারতের চন্দ্রযান-৩ চাঁদে সফলভাবে অবতরণ করে। এর মাধ্যমে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ হিসেবে ইতিহাস গড়েছে দক্ষিণ এশিয়ার এই দেশটি।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD