বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩২ অপরাহ্ন

হামলা চালাতে আসা রাশিয়ার ২২টি ড্রোন গুলি করে নামাল ইউক্রেন

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩ ৬:২১ am

ইউক্রেনের ওডেসা অঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। টানা সাড়ে ৩ ঘণ্টা ধরে চালানো এই হামলায় এই অঞ্চলের দানিউব বন্দরের অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হয়। অবশ্য হামলা চালাতে আসা ২২টি রুশ ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে ইউক্রেন।

ভূপাতিত সকল ড্রোনই ইরানের তৈরি শাহেদ ড্রোন। রোববার (৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া রোববার ভোরে ওডেসা অঞ্চলের দক্ষিণ অংশে সাড়ে তিন ঘণ্টা ধরে ড্রোন হামলা পরিচালনা করে। এসময় দানিউব নদীর একটি বন্দরের অবকাঠামোতে ড্রোনের মাধ্যমে আঘাত করা হয় এবং এতে কমপক্ষে দুইজন আহত হয়েছেন বলে কিয়েভ জানিয়েছে।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, হামলা চালাতে আসা ইরানের তৈরি ২৫টি শাহেদ ড্রোনের মধ্যে ২২টি ভূপাতিত করেছে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।

ইউক্রেনের সাউথ মিলিটারি কমান্ড সোশ্যাল মিডিয়ায় বলেছে, ‘দানিউবের বেসামরিক অবকাঠামোতে’ চালানো এই হামলায় অন্তত দুই বেসামরিক লোক আহত হয়েছেন।

রয়টার্স বলছে, গত জুলাই মাসে জাতিসংঘের মধ্যস্ততায় স্বাক্ষরিত শস্য চুক্তির পতনের পর থেকে দানিউব বন্দরটি ইউক্রেনের শস্য রপ্তানির প্রধান রুট হয়ে উঠেছে। অবশ্য রোববার ভোরে চালানো এই হামলায় বন্দরের ঠিক কোন অবকাঠামোতে আঘাত করা হয়েছে সেটির বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

তবে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, হামলার ফলে অবকাঠামোতে সৃষ্ট আগুন দ্রুত নিভিয়ে ফেলা হয়েছে। এছাড়া কিছু ইউক্রেনীয় মিডিয়া রেনি বন্দরেও বিস্ফোরণের খবর দিয়েছে। এই বন্দরটি দানিউবের ইউক্রেন পরিচালিত দুটি প্রধান বন্দরের একটি।

রাশিয়ার পক্ষ থেকে এই হামলার বিষয়ে তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি।

এছাড়া হামলার খবর এবং এ সংক্রান্ত ইউক্রেনীয় দাবিগুলো স্বাধীনভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD