বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন

রাশিয়ার সঙ্গে নতুন প্রতিরক্ষা চুক্তি করল ইরান

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩ ৭:৩৬ am

রাশিয়ার সঙ্গে ইরানের নতুন প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছেন ইরানের সেনাবাহিনীর স্থল বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কিউমার্স হায়দারি। তিনি দু’দেশের মধ্যে ক্রমবর্ধমান সামরিক সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেন।

তিনি বুধবার রাশিয়া সফর শেষ করে তেহরানে ফিরে সাংবাদিকদের বলেছেন, তার এ সফর ছিল ‘সময়োচিত’ ও ‘ফলপ্রসূ’।

ইরানের এই জেনারেল বলেন, তিনি ও তার রুশ সমকক্ষ জেনারেল ওলেগ স্যালিউকোভ প্রতিরক্ষাখাতে তেহরান-মস্কো সহযোগিতা শক্তিশালী করতে কয়েকটি চুক্তি করেছেন। এসব সহযোগিতার মধ্যে রয়েছে সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধ। জেনারেল হায়দারি জানান, চুক্তি অনুযায়ী সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধের অভিজ্ঞতা বিনিময় করবে ইরান ও রাশিয়া।
ইরানের সেনাবাহিনীর স্থল বাহিনীর কমান্ডার বলেন, সন্ত্রাসবাদের বিভিন্ন রূপ গোটা বিশ্বের জন্য একটি প্রধান হুমকি। কাজেই এই হুমকি মোকাবিলায় রাশিয়া ও ইরান পরস্পরের সঙ্গে সন্ত্রাসবিরোধী যুদ্ধের অভিজ্ঞতা বিনিময় করবে।

গত রবিবার মস্কো সফর শুরু করেন জেনারেল কেউমার্স। সফরে তিনি রাশিয়ার কয়েকটি সামরিক একাডেমি, কয়েকটি প্রশিক্ষণ কেন্দ্র এবং একাধিক সামরিক-শিল্প কমপ্লেক্স পরিদর্শন করেন।

জেনারেল হায়দারি বলেন, এই ধরনের পরিদর্শন জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি শিক্ষাথী বিনিময় কর্মসূচিতে আরও বেশি ভূমিকা রাখবে। সূত্র: প্রেসটিভি

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD