শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন

যথাযোগ্য মর্যাদায় মালদ্বীপে জাতীয় শোক দিবস পালিত

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩ ৫:৪০ pm

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মঙ্গলবার (১৫ আগস্ট) বাংলাদেশ হাইকমিশন হলরুমে যথাযথ মর্যাদা, গভীর শ্রদ্ধা এবং ভাবগাম্ভীর্যের সঙ্গে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়।

এদিন পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয় দোয়া ও আলোচনা সভা। এরপর ১৫ আগস্ট কালরাতে নিহত বঙ্গবন্ধু ও পরিবারের অন্য সদস্যদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। পর জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রীর প্রেরিত বাণীসমূহ পাঠ করে শোনান যথাক্রমে মিশনের কাউন্সিলর (শ্রম) মো. সোহেল পারভেজ, প্রশাসনিক কর্মকর্তা মিজ শিরিন ফারজানা, কনসুলার সহকারী ময়নাল হোসেন ও কল্যাণ সহকারী মোহাম্মদ জসিম উদ্দিন।

দিবসটি উপলক্ষ্যে যথাযথ মর্যাদা, গভীর শ্রদ্ধা এবং ভাবগাম্ভীর্যের সঙ্গে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয় / ছবি – ঢাকা পোস্ট

আলোচনাপর্বে প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে শোক দিবস উপলক্ষ্যে বক্তব্য দেন মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব দুলাল মাদবর, এনবিএল মানি ট্রান্সফার (মালদ্বীপ) প্রাইভেট লিমিটেড-এর লোকাল ডিরেক্টর হান্নান খান কবির ও প্রবাসী ব্যবসায়ী মো. মুজিবুর রহমান।

আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধুর নেতৃত্ব ও গুণাবলীর বিষয়ে আলোচনা করেন। তারা বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে বিচারের আওতায় আনার দাবি জানান। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধুর ঘটনাবহুল রাজনৈতিক জীবন ও শোক দিবস উপলক্ষ্যে নির্মিত একটি তথ্যচিত্র প্র
অনুষ্ঠানের প্রধান অতিথি হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ তার বক্তব্যে জাতির পিতার সাফল্যময় সংগ্রামী জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বিশ্বের বুকে বাংলাদেশ আজ উন্নতির রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে। এসময় তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গঠনে সবাইকে একযোগে কাজ করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে হাই কমিশনের কর্মকর্তা, কর্মচারী এবং উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশী অতিথিরা উপস্থিত ছিলেন।

এছাড়াও দিবসটি উপলক্ষ্যে সোমবার (১৪ আগস্ট) মালদ্বীপের রাজধানীতে বসবাসরত প্রবাসী বাংলাদেশী নারী ও শিশুদের জন্য হাইকমিশন হলরুমে বিশেষ চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। উক্ত চলচ্চিত্র প্রদর্শনীতে ‘মুজিব ভাই’ শীর্ষক অ্যানিমেটেড চলচ্চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে হাইকমিশনারের সহধর্মিণী মিসেস নাওমী নাহরীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD