বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন

ভারত-পাকিস্তান ম্যাচ না হলে যেভাবে ফল নির্ধারণ

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩ ৫:২৩ am

বিশ্বমঞ্চের আগে এশিয়া কাপে ভারত-পাকিস্তানের ২২ গজের রোমাঞ্চ ভিন্ন রকম উত্তাপ বাড়াচ্ছে। তবে এশিয়া মহাদেশীয় ক্রিকেটে এই দুই দলের মহারণে বাধা হয়ে আসতে পারে বেরসিক বৃষ্টি। ভেস্তে যেতে পারে ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচটি।

শনিবার (০২ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শ্রীলঙ্কার ক্যান্ডিতে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। বৃষ্টির শঙ্কা নিয়েই শহরটিতে অবস্থান করছে দল দুটি।

আবহাওয়া তথ্য বলছে, শনিবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শ্রীলঙ্কার ক্যান্ডিতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির সম্ভাবনা আরও বাড়বে। এরপর সন্ধ্যা ৭টার পর বৃষ্টি কমতে পারে। তবে রাত ৮টা থেকে ১১ টা পর্যন্ত আবারও হতে পারে বৃষ্টি। এদিন প্রায় ৯০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা। পুরো সময় না হলেও ম্যাচের যেকোনো সময়ে বৃষ্টি হানা দিতে পারে। যদিও বৃষ্টির বিষয়টি মাথায় রেখে প্রস্তুতির কোনো কমতি রাখছে না আসরের সহ-আয়োজকরা। বৃষ্টি শেষ হলেও যাতে ম্যাচ তাড়াতাড়ি শুরু করা যায়, এজন্য মাঠও প্রস্তুত রাখা হচ্ছে। মাঠের পাশেই কভার রাখা হচ্ছে।

সাধারণত বৃষ্টির কারণে এই সময়ে শ্রীলঙ্কায় খেলা হয় না। কিন্তু ভারত ও পাকিস্তানের মধ্যকার বৈরী সম্পর্কের কারণে শ্রীলঙ্কাতেই টুর্নামেন্টের চারটি ম্যাচ বাদে সবকটি ম্যাচ আয়োজিত হবে। তাই বৃষ্টিতে কিছু ম্যাচ কিংবা পুরো টুর্নামেন্ট আয়োজনেই বিঘ্ন হতে পারে।

তবে বৃষ্টিবিঘ্নিত পুরো ম্যাচ না হলেও ফল নির্ধারণে রোহিত-বাবরদের অন্তত ২০ ওভার খেলতে হবে। বৃষ্টি থামার পর মাঠ শুকালে ডাকওয়ার্থ লুইস নিয়মে (ডিএলএস) লক্ষ্য জানাবেন দায়িত্বরত আম্পায়াররা। আর সেটি সম্ভব না হলে ম্যাচটি বাতিল বলে ঘোষণা করে দেওয়া হবে।

তবে এই ম্যাচের জন্য কোনো রিজার্ভ-ডে নেই। এদিন খেলা না হলে দুই দলের মধ্যে পয়েন্ট ভাগাভাগি করে দেওয়া হবে। সেক্ষেত্রে সুপার ফোর নিশ্চিত করবে পাকিস্তান। কারণ, আগের ম্যাচে নেপালকে হারিয়ে দুই পয়েন্ট পেয়েছে পাকিস্তান। তাই এই ম্যাচ ড্র করলেই সুপার ফোর নিশ্চিত দ্য গ্রিন ম্যানদের। অন্যদিকে নেপালের বিপক্ষে অবশ্যই জয় পেতে হবে ভারতীয়দের।

উল্লেখ্য, ৩০ আগস্ট থেকে ওয়ানডে ফরম্যাটে শুরু হওয়া এই টুর্নামেন্টের পর্দা নামবে আগামী ১৭ সেপ্টেম্বর। হাইব্রিড মডেলে এবারের আসরের যৌথ আয়োজক পাকিস্তান এবং শ্রীলঙ্কা। এবার চারটি ম্যাচ ছাড়া টুর্নামেন্টের সবগুলো ম্যাচই হবে শ্রীলঙ্কায়। হাইব্রিড মডেলে দিবা-রাত্রি সূচিতে হবে এশিয়া কাপের সবগুলো ম্যাচ। বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে টুর্নামেন্টের সবগুলো খেলা শুরু হবে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD