শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০২:২৩ অপরাহ্ন

গাজায় হামাসের সাথে তুমুল সংঘর্ষে ইসরায়েলি ১১ সেনা নিহত

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ১ নভেম্বর, ২০২৩ ৭:৩৫ am

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় ইসরায়েলের আরও ১১ সেনাসদস্য নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরও কয়েকজন ইসরায়েলি সেনা।

স্থল অভিযান চালাতে গাজায় প্রবেশের পর হামাসের পাল্টা হামলায় ইসরায়েলি সেনাদের মধ্যে হতাহতের এই ঘটনা ঘটে। বুধবার (১ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি বলছে, ইসরায়েলি সেনাবাহিনীর ওয়েবসাইটে নিহত সেনাদের ছবি পোস্ট করা হয়েছে। মঙ্গলবার হামামের হামলায় মারা যাওয়া ১১ ইসরায়েলি সেনার সবার বয়সই ১৯ বছর থেকে ২৪ বছরের মধ্যে।

অন্যদিকে বার্তাসংস্থা এএফপি বলছে, মঙ্গলবার গাজায় অভিযান চালাতে গিয়ে হামাসের হামলায় নয়জন ইসরায়েলি সৈন্য নিহত হয়েছে। এতে করে গত ৭ অক্টোবর থেকে হামাসের হামলায় নিহত ইসরায়েলি সৈন্যের মোট সংখ্যা ৩২৬ জনে পৌঁছেছে।

মঙ্গলবার ফিলিস্তিনি অবরুদ্ধ এই ভূখণ্ডে লড়াইয়ে অন্য আরও দুই সৈন্য গুরুতর আহত হয়েছে বলেও ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে।

অন্যদিকে বার্তাসংস্থা আনাদোলু জানিয়েছে, গাজার উত্তরাঞ্চলে হামাসের সঙ্গে যুদ্ধে তাদের নয়জন সৈন্য নিহত এবং আরও চারজন সৈন্য গুরুতর আহত হয়েছে বলে ইসরায়েলি সামরিক বাহিনী বুধবার নিশ্চিত করেছে।

ইয়েদিওথ আহরোনোথ এবং মারিভসহ ইসরায়েলি দৈনিক পত্রিকাগুলো বলছে, মঙ্গলবার গাজা উপত্যকায় যুদ্ধে আরও নয় সৈন্য নিহত ও অন্য চারজন গুরুতর আহত হয়েছে বলে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র জানিয়েছেন।

বিস্তারিত বিবরণ না দিয়ে মারিভ জানিয়েছে, ‘গাজায় ট্যাংক বিধ্বংসী রকেট হামলায় ইসরায়েলি সেনাবাহিনীর গিভাতি ব্রিগেডের নয়জন যোদ্ধা নিহত হয়েছে।’

প্রসঙ্গত, মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতি স্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে গত ৭ অক্টোবর ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে একটি অভিযান চালায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস।

হামাসের এই হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ১৪০০ ইসরায়েলি। নিহতদের মধ্যে ৩২৬ জন সেনাসদস্য রয়েছে বলে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়েছে। হামাসের হামলায় আহত হয়েছেন আরও ৪ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি। এছাড়া সেনা কর্মকর্তা ও সৈনিকসহ আরও দুই শতাধিক মানুষকে বন্দি করে গাজায় নিয়ে যায় হামাস।

এই ঘটনার জের ধরে গত ৭ অক্টোবর থেকেই গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বিমান বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা সাড়ে ৮ হাজার ছাড়িয়েছে।

নিহতদের মধ্যে সাড়ে ৩ হাজারেরও বেশি শিশু, ২ হাজারের বেশি নারী এবং প্রায় পাঁচশো বয়স্ক মানুষ রয়েছেন। এছাড়া ইসরায়েলের এই বিমান হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার কোনও অবকাঠামো।

তারা মসজিদ, গির্জা, স্কুল, হাসপাতাল, শরণার্থী শিবিরসহ বেসামরিক মানুষের বাড়ি-ঘর সব জায়গায় হামলা চালিয়ে আসছে। একইসঙ্গে গত ৮ অক্টোবর থেকে গাজায় সর্বাত্মক অবরোধও আরোপ করে রেখেছে ইসরায়েল।

এই সপ্তাহে ইসরায়েলি সেনাবাহিনী গাজা উপত্যকায় তাদের বিমান ও স্থল হামলার প্রসারিত করেছে, যেটি 7 অক্টোবর ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাস ইসরায়েলের বিরুদ্ধে আশ্চর্যজনক আক্রমণ শুরু করার পর থেকে নিরলস বিমান হামলার অধীনে রয়েছে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD