সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন

এগোচ্ছে দাবানল, কানাডার ইয়েলোনাইফ থেকে লোকজনকে সরে যাওয়ার নিদের্শ

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ১১:১১ am

কানাডার একেবারে উত্তরের বৃহত্তম নগরীগুলোর অন্যতম ইয়েলোনাইফ। সেখানের বাসিন্দাদের নিরাপদ স্থানে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল বুধবার (১৭ আগস্ট) এই নগরীর দিকে দাবানল এগিয়ে আসায় এ নির্দেশ জারি করা হয়। দাবানলটি সপ্তাহার শেষের দিকে সেখানে পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপির।

কানাডার উত্তরপশ্চিমাঞ্চলের পরিবেশমন্ত্রী শেন থম্পসন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘দুর্ভাগ্যবশত, আমাদের দাবানল পরিস্থিতি আরো খারাপের দিকে মোড় নেওয়ায় ইয়েলোনাইফের পশ্চিমে ছড়িয়ে পড়া দাবানল বর্তমানে এ নগরীকে সত্যিকারের হুমকির মুখে ফেলে দিয়েছে।’ তিনি শুক্রবারের দুপুর নাগাদ নগরীর প্রায় ২০ হাজার বাসিন্দাকে নিরাপদ স্থানে চলে যাওয়ার নির্দেশ দিয়েছেন। সেখানের এমন পরিস্থিতিতে দক্ষিণের একটি মাত্র মহাসড়ক খোলা রাখা হয়েছে। সেখান থেকে চলে যাওয়ার জন্য বাণিজ্যিক ও সামরিক ফ্লাইটেরও ব্যবস্থা করা হচ্ছে।

বুধবার রাত পর্যন্ত দাবানলটি আঞ্চলিক রাজধানীর ১৭ কিলোমিটারের মধ্যে ছিল। থম্পসন বলেন, ‘আমি জোরদিয়ে বলতে চাই যে, নগরীটি অবিলম্বে বিপদে পড়ার ঝুঁকিতে নেই।’

ইয়েলোনাইফ নগরী কর্তৃপক্ষ এ সপ্তাহের শুরুতে জরুরি অবস্থা ঘোষণা করে। এর পরপরই তা পুরো উত্তরাঞ্চল জুড়ে সম্পসারণ করা হয়। বর্তমানে এ অঞ্চলের ২৩০টিরও বেশি স্থানে আগুন জ্বলতে দেখা যাচ্ছে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD