রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:৪০ অপরাহ্ন

উন্নত দেশগুলোতে ভাইরাসের মতো ছড়ায় ইসলামবিদ্বেষ: এরদোয়ান

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩ ৫:১৫ am

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের ৭৮তম অধিবেশনে যোগ দিয়ে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বক্তব্য দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এবারের সম্মেলনে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন তার্কিস প্রেসিডেন্ট। যার মধ্যে ছিল, অভিবাসীদের প্রতি বিদ্বেষ, ইসলামের প্রতি বিদ্বেষ ও বর্ণবাদ। এছাড়া সমসাময়িক আন্তর্জাতিক পরিস্থিতি নিয়েও কথা বলেছেন তিনি।

এরদোয়ান তার বক্তব্যের এক পর্যায়ে বলেছেন, উন্নত বিশ্বের দেশগুলোয় ইসলামবিদ্বেষ, জাতিগত বিদ্বেষ অনেকটা ভাইরাসের মতো ছড়ায়। আর এগুলো বন্ধে এখনই কার্যকরী ব্যবস্থা নিতে হবে। কারণ বিষয়টি উদ্বেগজনক পরিস্থিতিতে পৌঁছেছে।

এ ব্যাপারে এরদোয়ান বলেছেন, ‘বর্ণবাদ, অভিবাসীদের প্রতি বিদ্বেষ, ইসলামবিদ্বেষ— যেটি ভাইরাসের মতো ছড়ায় বিশেষ করে উন্নত দেশগুলাতে, এটি অসহনীয় পর্যায়ে পৌঁছেছে।’

তার্কিস প্রেসিডেন্ট জানিয়েছেন, বিদ্বেষমূলক বক্তব্য, ক্ষমতা এক কেন্দ্রিককরণ এবং নিরাপরাধ মানুষের সঙ্গে বৈষম্য করার বিষয়গুলো বিশ্বের সব মানুষের বিবেককে কষ্ট দেয়। তিনি দুঃখ প্রকাশ করে করে বলেন, বিশ্বের অনেক নেতা এসব বিষয়কে উৎসাহ দিয়ে আগুনের সঙ্গে খেলছেন।

এরপর সাম্প্রতিক সময়ে বাকস্বাধীনতার নামে ইউরোপের দেশগুলোতে পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন পোড়ানোর নিন্দা জানিয়েছেন তিনি। এরদোয়ান বলেছেন, এসব হীন কাজে সমর্থন দিয়ে ইউরোপের এ দেশগুলো নিজেদের ভবিষ্যতকেই অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে।

এরদোয়ান আরও জানিয়েছেন, জাতিসংঘ, ওআইসিসহ যত আন্তর্জাতিক সংগঠন আছে সেগুলোর সবগুলো ব্যবহার করে ইসলামবিদ্বেষের বিরুদ্ধে লড়াই করবে তুরস্ক।

এছাড়া গতকাল থেকে আজারবাইজানের নাগোরনো-কারাবাখে শুরু হওয়া সামরিক অভিযান নিয়েও কথা বলেছেন এরদোয়ান। তিনি বলেছেন, নিজেদের অখণ্ডতার রক্ষার অধিকার আজারবাইজানের আছে। এবং কারাবাখে আজারি সেনারা বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে যে অভিযান চালাচ্ছে, সেটিকে সমর্থন জানান তিনি।

সূত্র: ডেইলি সাবাহ

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD