শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন

সর্বজনীন পেনশনের চাঁদা দিতে মোবাইল লেনদেনের সার্ভিস চার্জ হার ৭০ পয়সা

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ২৮ আগস্ট, ২০২৩ ১:১২ pm

সর্বজনীন পেনশন কর্তৃপক্ষের হিসাবে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে চাঁদা জমা দেওয়ার ক্ষেত্রে অভিন্ন সার্ভিস চার্জ নির্ধারন করা হয়েছে। আর এই মোবাইল লেনদেনের সার্ভিস চার্জের (ক্যাশ আউট চার্জ) পরিমাণ হবে ০.৭০ শতাংশ। অর্থাৎ সর্বজনীন পেনশন কর্তৃপক্ষের হিসাবে চাঁদা জমা দিতে মোবাইলে লেনদেনের ক্যাশ আউট চার্জ হবে প্রতি ১০০ টাকায় ৭০ পয়সা।

সোমবার (২৮ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, অর্থবিভাগের আওতায় বাস্তবায়নাধীন সর্বজনীন পেনশন স্কিম চালু করার জন্য মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের অভিন্ন সার্ভিস চার্জ নির্ধারনের বিষয়ে গত ১৬ আগস্ট জারি করা অর্থ বিভাগের বর্ণিত নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডারদের নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ১৬ আগস্ট অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের এক পরিপত্রে বাস্তবায়নাধীন সর্বজনীন পেনশন স্কিম চালু করার জন্য অভিন্ন সার্ভিস চার্জ নির্ধারণ প্রসঙ্গে বলা হয়েছে, দেশের সর্বস্তরের জনগণকে টেকসই পেনশন কাঠামোয় অন্তর্ভুক্তির লক্ষ্যে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩ (২০২৩ সালের ৪নং আইন) প্রণয়ন করা হয়েছে। এই আইনের অধীনে চাঁদাদাতাগণ অনলাইন প্ল্যাটফরমে রেজিস্ট্রেশন করে যেকোনো একটি পেনশন স্কিমে যুক্ত হতে পারবেন। ইতোমধ্যে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের মাধ্যমে বিতরণের জন্য অভিন্ন ক্যাশ আউট চার্জ ০.৭০ শতাংশ (শূন্য দশমিক সাত শতাংশ) নির্ধারণ করে ২০২০ সালের ১২ নভেম্বর ১৪৪ নম্বর পরিপত্র জারি করা হয়েছে। সর্বজনীন পেনশন স্কিম সরকারের সামাজিক নিরাপত্তা কার্যক্রমের একটি অংশ বিধায় সর্বজনীন পেনশন স্কিম পেনশন টু গভর্ণমেন্ট (পিটুজি) পদ্ধতিতে চাঁদাদাতাগণ কর্তৃক পেনশন কর্তৃপক্ষের হিসাবে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে চাঁদা প্রদানের সার্ভিস চার্জ অভিন্ন অর্থাৎ ০.৭০ শতাংশ (শূন্য দশমিক সাত শতাংশ) প্রযোজ্য হবে।

চাঁদাদাতাগণ অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে রেজিস্ট্রেশনের পর মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ব্যবহার করে পেনশন টু গভর্ণমেন্ট (পিটুজি) পদ্ধতিতে পেনশন কর্তৃপক্ষের হিসাবে অর্থ জমা করলে মোবাইলে আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ চাঁদাদাতা বরাবর নিশ্চিতকরণ বার্তা প্রেরণ করবে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD