বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৭:০৭ অপরাহ্ন

যেখানে বাংলাদেশ-পাকিস্তানের চেয়েও পিছিয়ে ভারতের পার্লামেন্ট

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩ ১:৪৩ pm

পার্লামেন্টে নারী জনপ্রতিনিধিদের জন্য সংরক্ষিত আসনের হিসেবে বৈশ্বিক মানদণ্ড তো বটেই, এমনকি পাকিস্তান-বাংলাদেশের চেয়েও পিছিয়ে রয়েছে ভারত। শুক্রবার দেশটির পার্লামেন্টের নিম্ন ও প্রধানকক্ষ লোকসভায় জমা পড়া ‘উইম্যান্স রিজার্ভেশন বিল’ সূত্রে জানা গেছে এই তথ্য।

মঙ্গলবার রাজধানী নয়াদিল্লির সেন্ট্রাল ভিস্তা এভিনিউয়ের নতুন পার্লামেন্ট ভবনে বিলটি জমা দেন ভারতের কেন্দ্রীয় সরকারের আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। বিলটিতে নিম্নকক্ষ লোকসভা ও বিধানসভাগুলোতে নারী জনপ্রতিনিধিদের জন্য সংরক্ষিত আসনের হার ৩৩ শতাংশ এবং উচ্চকক্ষ রাজ্যসভায় সংরক্ষিত আসনের হার ১৪ শতাংশে উন্নীত করার সুপারিশ করা হয়েছে।

এই সুপারিশের পক্ষে যুক্তি তুলে ধরে বিলটিতে বলা হয়েছে, বৈশ্বিক মানদণ্ড অনুযায়ী যে কোনো জাতীয় পার্লামেন্টে নারী জনপ্রতিনিধিদের ন্যূনতম হার হওয়া উচিত ২৬ শতাংশ। কিন্তু বর্তমানে ভারতের পার্লামেন্টের প্রধানকক্ষ লোকসভায় নারী জনপ্রতিনিধিদের হার মাত্র ১৫ শতাংশ। এই হার এমনকি ভারতের দুই প্রতিবেশী বাংলাদেশ এবং পাকিস্তানের চাইতেও কম।

আরও বলা হয়, পাকিস্তান তার পার্লামেন্ট ন্যাশনাল অ্যাসেম্বলিতে নারী জনপ্রতিনিধিদের জন্য আসন সংরক্ষণে প্রথম পদক্ষেপ নেয় ১৯৫৬ সালে। ওই সময় পার্লামেন্টের মোট আসনের ১৭ শতাংশ নারীদের জন্য সংরক্ষিত করা হয়েছিল বর্তমানে সেই হার ২০ শতাংশে উন্নীত হয়েছে।

‘আর বাংলাদেশের এককক্ষ বিশিষ্ট পার্লামেন্ট জাতীয় সংসদের মোট ৩৫০টি আসনের মধ্যে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। শতকারা হিসেবে এই হার ২১ শতাংশ।’

এশিয়ার আরও কয়েকটি দেশের পার্লামেন্টে নারীদের জন্য সংরক্ষিত আসনের সংখ্যা হার খুবই নিম্ন। এই দেশগুলো হলো শ্রীলঙ্কা (৫ শতাংশ), কুয়েত (৩ শতাংশ) এবং ওমান (২ শতাংশ)।

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেস এবং যুক্তরাজ্যের পার্লামেন্ট হাউস অব কমন্সে সংরক্ষিত নারী আসনের হার যথাক্রমে ২৯ শতাংশ ও ৩৫ শতাংশ। অন্যদিকে নিউজিল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাতের পার্লামেন্টের ৫০ শতাংশ আসন নারীদের জন্য সংরক্ষিত।

পার্লামেন্টে নারীদের জন্য আসন সংরক্ষণের বিচারে এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে নেপাল। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ৩৩ দশমিক ৩ শতাংশ, অর্থাৎ প্রায় এক তৃতীয়াংশ আসন নারীদের জন্য সংরক্ষিত।

তবে এই হিসেবে বিশ্বে শীর্ষে রয়েছে মধ্য আফ্রিকার দেশ রুয়ান্ডা। সেখানকার জাতীয় পার্লামেন্টের ৬১ শতাংশ আসনই নারীদের জন্য সংরক্ষিত।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD