সোমবার, ২০ মে ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন

ভারতে জি-২০ সম্মেলনে নাও যেতে পারেন শি জিনপিং

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ৭:৩৫ am

বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ ইভেন্টে যোগ দেওয়ার জন্য সম্ভবত ভারতে যাবেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আগামী মাসে ভারতে এই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

অবশ্য জিনপিং না আসলেও সম্মেলনে চীনের পক্ষে দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং প্রতিনিধিত্ব করবেন। বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার (৩১ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী সপ্তাহে ভারতে জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলন এড়িয়ে যেতে পারেন। বিষয়টি সম্পর্কে অবগত ভারত ও চীনের বেশ কয়েকটি সূত্র রয়টার্সকে এই তথ্য জানিয়েছে।

দুই ভারতীয় কর্মকর্তা বলেছেন, চীনা প্রধানমন্ত্রী লি কিয়াং ৯-১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে বেইজিংয়ের প্রতিনিধিত্ব করবেন বলে আশা করা হচ্ছে। রয়টার্স বলছে, এই দুই ভারতীয় কর্মকর্তার একজন চীনে দায়িত্বপালনরত কূটনীতিক এবং অন্যজন জি-২০ জোটভুক্ত একটি দেশে কর্মরত রয়েছেন।

অবশ্য ভারত ও চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্ররা এ বিষয়ে কোনও মন্তব্য করেননি।

রয়টার্স বলছে, জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর এই কারণে ভারতে এই শীর্ষ সম্মেলনটিকে এমন একটি স্থান হিসাবে দেখা হয়েছিল যেখানে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে শি জিনপিং দেখা করতে পারেন বলে মনে করা হয়েছিল।

কারণ বৈশ্বিক এই দুই পরাশক্তির মধ্যে বাণিজ্য এবং ভূ-রাজনৈতিক উত্তেজনাসহ নানা কারণে অস্থিতিশীলতা থাকলেও উভয় দেশ সেই সম্পর্ক স্থিতিশীল করতে চায়। এছাড়া গত বছরের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে বাইডেনের সঙ্গে দেখা করেছিলেন শি জিনপিং।

মূলত সেটিই ছিল বাইডেন ও জিনপিংয়ের সর্বশেষ সাক্ষাৎ।

অন্যদিকে জি-২০ ইভেন্টে যোগ দেওয়ার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারতে যাবেন না বলে ইতোমধ্যেই জানিয়ে দিয়েছেন। এর পরিবর্তে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে ভারতে পাঠাবেন বলেও জানিয়েছেন তিনি।

রয়টার্স বলছে, জি-২০ সম্মেলনের আয়োজক দেশ ভারতের একজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা বলেছেন- ‘প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পরিববর্তে চীনের প্রধানমন্ত্রী এখানে আসবেন এবং এ বিষয়ে আমরা অবগত আছি’।

এছাড়া চীনে অবস্থানরত দুই বিদেশি কূটনীতিক এবং জি-২০ জোটভুক্ত অন্য একটি দেশের একজন সরকারি কর্মকর্তা বলেছেন, শি জিনপিং সম্ভবত এই সম্মেলনের জন্য ভারতে যাবেন না। তাদের মধ্যে দুজন বলছেন, সম্মেলনে জিনপিংয়ের না যাওয়ার সম্ভাবনা সম্পর্কে চীনা কর্মকর্তারা তাদের অবহিত করেছেন। চীনা প্রেসিডেন্টের প্রত্যাশিত এই অনুপস্থিতির কারণ সম্পর্কে তারা অবগত নন বলেও দাবি করেছেন তারা।

রয়টার্স বলছে, এই সকল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন। কারণ এই বিষয়ে মিডিয়ার সাথে কথা বলার অনুমতি তাদের নেই।

এর আগে চলতি মাসে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশ নেন প্রেসিডেন্ট শি জিনপিং। সম্মেলনের ফাঁকে স্বল্প সময়ের জন্য ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকও করেছিলেন তিনি।

মূলত সেই বৈঠকের আগে প্রধানমন্ত্রী মোদি ও প্রেসিডেন্ট শি জিনপিং ব্রিকসের মঞ্চে হাত মেলান এবং অভিবাদন জানান। তখনও তারা কিছুক্ষণ কথা বলেন। পরে দুই নেতার মধ্যে বৈঠক হয়।

দিল্লিতে জি-২০ সম্মেলনের আগে মোদির সঙ্গে তার এই কথপোকথন ছিল খুবই তাৎপর্যপূর্ণ। লাদাখকাণ্ডের পর দক্ষিণ আফ্রিকাতেই প্রথমবার দুই নেতার মুখোমুখি ওই বৈঠক হয়। বৈঠকে উভয় দেশকে সামগ্রিক স্বার্থের কথা মাথায় রাখার পাশাপাশি সীমান্ত সমস্যা ঠিকভাবে মোকাবিলা ও দুই দেশকেই সীমান্ত অঞ্চলে শান্তি বজায় রাখার বার্তা দেন জিনপিং।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD