বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০৪ অপরাহ্ন

বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা-উদ্ভাবনে সহযোগিতায় আগ্রহী জার্মানি

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ৮:৫২ am

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে সহযোগিতা করতে চায় জার্মান সরকার। এর মধ্যে শিক্ষকদের জার্মান বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ, যৌথ গবেষণা ও বিশ্ববিদ্যালয়গুলোতে ইন্টারন্যাশনাল সেন্টার স্থাপনসহ উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করতে চায় দেশটি।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) সকালে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সঙ্গে জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসের (ডাড) তিন সদস্যের এক প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎকালে প্রতিনিধি দলের সদস্যরা এ আগ্রহ প্রকাশ করেন।

জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসের (ডাড) পরিচালক ড. কাটজা লাস্চ এর নেতৃত্বে প্রতিনিধি দলের অন্য দুই সদস্য- দিল্লিস্থ ডাড রিজিওনাল অফিসের কমিউনিকেশন অ্যান্ড পাবলিক রিলেশনস এর সিনিয়র অ্যাডভাইজর অদিতি গোসাভি এবং ডাড বাংলাদেশের রিজিওনাল অফিসার মাহমুদুল হাসান সুমন আলোচনায় অংশ নেন।

সভায় ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়াসহ ইউজিসি’র সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডাড পরিচালক ড. কাটজা লাস্চ বলেন. জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস বিদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ দিতে জার্মান বিশ্ববিদ্যালয়গুলোকে অর্থ প্রদান করে থাকে। ইতোমধ্যে একটি স্কলারশিপ প্রোগ্রাম অফার করা হয়েছে এবং ২৮ আক্টোবর পর্যন্ত বাংলাদেশের যোগ্য ও আগ্রহী প্রার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। তিনি ইউজিসি’কে স্কলারশিপের জন্য আবেদন করতে বাংলাদেশের শিক্ষার্থীদের উৎসাহিত করতে অনুরোধ করেন।

তিনি বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যোগাযোগ বৃদ্ধির জন্য বাংলাদেশের বিশ্ববিদ্যালগুলোতে ইন্টারন্যাশনাল সেন্টার স্থাপন করার বিষয়ে সহযোগিতা প্রদানের বিষয়টি খতিয়ে দেখতে আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশের শিক্ষক ও গবেষকরা জার্মান বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যোগাযোগ করে বিভিন্ন এক্সচেঞ্জ প্রোগ্রামেও অংশ নিতে পারেন বলেও তিনি জানান।

এছাড়া বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে জার্মান স্টাডিজ বিষয়ক কোর্স প্রবর্তনে ইউজিসি’র সহযোগিতা কামনা করেন তিনি। যৌথ অর্থায়নে জার্মান বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশিদের জন্য উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টিতে ইউজিসিকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বাংলাদেশের ইনোভেশন ও ইনকিউবেশন সেন্টার ব্যবস্থাপনায় সংশ্লিষ্টদের সক্ষমতা বৃদ্ধিতে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও কর্মশালা আয়োজনের আগ্রহ প্রকাশ করেন।

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বাংলাদেশের উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নে ইউজিসি’র পক্ষ থেকে সব রকমের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন এবং প্রতিনিধি দলকে সুনির্দিষ্ট প্রস্তাব পাঠানোর আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষাখাতের মানোন্নয়ন এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তিনি দুই দেশের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ে একটি জার্মান ল্যাংগুয়েজ লার্নিং ইনস্টিউট স্থাপন এবং বাংলাদেশের ইনোভেশন ও ইনকিউবেশন সেন্টারের ব্যবস্থাপনা সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা দিতে জার্মান প্রতিনিধি দলকে আহ্বান জানান।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD