শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন

বিশ্বনেতাদের যেভাবে খাবার পরিবেশন করা হবে

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩ ৬:০৩ am

ভারতের নয়াদিল্লিতে দুই দিনব্যাপী জি-২০ সম্মেলন শুরু হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বনেতারা সম্মেলনে অংশ নিয়েছে।

শনিবার (৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টায় সম্মেলন শুরু হয়।

সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিসহ অনেকেই উপস্থিত রয়েছেন।

এদিকে, ভারতে আসা বিশ্বনেতাদের আতিথেয়তায় বিশেষ আয়োজন করেছে ভারত সরকার। বিশ্বনেতাদের জন্য পাঁচ তারকা হোটেল বরাদ্দ থেকে শুরু করে নানান বাছবিচার করে খাদ্যতালিকা করা হয়েছে। তবে, সবচেয়ে বেশি চমক খাবার টেবিলের থালাবাসনে।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, বিশ্বনেতাদের রুপার থালায় খাবার পরিবেশন করা হবে। সেই খাবার সোনার চামচে খাবেন তারা। মূলত, এভাবে খাবার পরিবেশনের মাধ্যমে ভারত সোনালি যুগের সেই রাজা-বাদশাহদের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরবে।

‘আইরিস জয়পুর’ নামে একটি কোম্পানি এই বিশেষ পাত্রগুলো তৈরি করেছে। পাত্রগুলো তৈরি করতে প্রায় ২০০ কারিগরের ৫০ হাজার কর্মঘন্টা সময় লেগেছে। বাসনগুলোর নকশা প্রতিটি হোটেলের নির্দিষ্ট মেন্যুর সঙ্গে মিল রেখে তৈরি করা হয়েছে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD