বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন

জাস্টিন ট্রুডোকে প্লেন দিতে চেয়েছিল ভারত, সেটিতে চড়েননি তিনি!

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩ ৫:৩২ am

নয়াদিল্লিতে সদ্যই শেষ হওয়া জি-২০ সম্মেলনে অংশ নিতে বিশেষ বিমানে করে ভারতে এসেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তবে সম্মেলন শেষে যখন তিনি নিজ দেশে ফিরে যাবেন— ঠিক তখন তার সেই বিশেষ প্লেনে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে।

আর এমন অনাকাঙ্খিত ঘটনায় দিল্লিতে আটকা পড়ে যাওয়ার পর ট্রুডোকে নিজেদের বিমানবাহিনীর একটি বিশেষ প্লেনে করে কানাডা পৌঁছে দেওয়ার প্রস্তাব দিয়েছিল ভারত। তবে সেই প্লেনে চড়েননি কানাডার প্রধানমন্ত্রী।

বুধবার (১৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

কানাডার প্রধানমন্ত্রী শুক্রবার (৮ সেপ্টেম্বর) ওই বিশেষ প্লেনে করে নয়াদিল্লিতে এসেছিলেন। এরপর রোববার রাতে তিনি আবার ওই প্লেনে করে যখন ফিরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তখনই সমস্যাটি ধরা পড়ে। কানাডার জাতীয় প্রতিরক্ষা বিভাগ জানায়, প্লেনের একটি যন্ত্র নষ্ট হয়ে গিয়েছিল। যেটি পুরোপুরি পরিবর্তন করা ছাড়া আর কোনো উপায় ছিল না।

তখনই সৌজন্যতার খাতিরে এগিয়ে আসে ভারত। তারা নিজেদের বিমানবাহিনীর একটি বিশেষ প্লেন দিতে চেয়েছিল ট্রুডোকে। কিন্তু কানাডিয়ান কর্তৃপক্ষ এ প্রস্তাব প্রত্যাখ্যান করে।

প্লেনে ত্রুটি ধরা পড়ার পরই একটি বিকল্প প্লেন কানাডা থেকে উড়িয়ে আনার ব্যবস্থা করা হয়। প্লেনটির সোমবার নয়াদিল্লিতে আসার কথা ছিল। কিন্তু ভারতে আসার সময় ওই প্লেনটিকে অপ্রত্যাশিতভাবে সোমবার রাতে দিল্লির বদলে লন্ডনে অবতরণ করানো হয়। এতে করে দুইদিনের জন্য ভারতে আটকে যান ট্রুডো।

সকল সমস্যার সমাধান শেষে মঙ্গলবার কানাডিয়ান প্রধানমন্ত্রী ভারত ছাড়েন।

তার দপ্তরের পক্ষ থেকে জানানো হয়, যে দুদিন ট্রুডো ভারতে আটকা ছিলেন সে দুই দিন হোটেল রুমে বসেই নিজের রাষ্ট্রীয় দায়িত্ব পালন করেছেন তিনি।

সূত্র: এনডিটিভি

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD