বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন

চীনে ঘূর্ণিঝড়ের আঘাত

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩ ৭:০০ am

চীনে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় সাওলা। দেশটির দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে ঘূর্ণিঝড়টি আঘাত হানে। এতে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বেশ কিছু এলাকায় বৃষ্টি ও আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর আল জাজিরার।

শক্তিশালী এই ঝড়ের কারণে হংকং এবং চীনের বেশ কিছু প্রদেশে শুক্রবার শত শত ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠান ও স্কুলও বন্ধ রাখা হয়েছে। গুয়াংডং এবং ফুজিয়ান প্রদেশে প্রায় ৯ লাখ মানুষ বাড়ি-ঘর ছেড়ে নিরাপদে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

তবে চীনের দক্ষিণ উপকূলে শনিবার সকালে (০২ সেপ্টেম্বর) আঘাত হানার আগেই দূর্বল হয়ে পড়েছে সাওলা। চীনের কর্তৃপক্ষ জানিয়েছে, ঘূর্ণিঝড়ের সময় ঘণ্টায় ১৬০ কিলোমিটার (৯৯ মাইল) বেগে বাতাস বয়ে গেছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, গুয়াংডংয়ের শেনঝেন শহরে একটি গাড়ির ওপর গাছ ভেঙে পড়ায় একজন নিহত হয়েছে। রেলওয়ে অপারেটর জানিয়েছে, স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার দিকে রেল সেবা পুনরায় চালু করার অনুমতি দেওয়া হয়েছে।

চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, কিছুটা শক্তি হারালেও এই ঝড়ের প্রভাব রয়ে গেছে। এখনও ঝোড়ো বাতাস বয়ে যাচ্ছে এবং প্রচুর ‍বৃষ্টি হচ্ছে। এর আগে শুক্রবার রাতে (০১ সেপ্টেম্বর) ঘূর্ণিঝড়ের জন্য ১০ নম্বর সর্বোচ্চ সতর্কতা জারি করে হংকং। কিন্তু শনিবার সকালে এই সতর্কতা কমিয়ে ৮ নম্বরে রাখা হয়েছে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD