সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৪০ অপরাহ্ন

গুরুতর অভিযোগে শ্রীলঙ্কান স্পিনার গ্রেপ্তার

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩ ১১:১০ am

ম্যাচ ফিক্সিংয়ের ঘটনায় শ্রীলঙ্কার সাবেক অফ-স্পিনার সচিত্র সেনানায়েককে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। আজ (বুধবার) সকালে আত্মসমর্পণের পর তাকে স্পোর্টস করাপশন ইনভেস্টিগেশন ইউনিট গ্রেপ্তার করে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে সেনানায়েককে আদালতে তোলা হবে বলে জানা গেছে।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো বলছে, ৩৮ বছর বয়সী এই স্পিনার ২০২০ লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) আসরে দুজন খেলোয়াড়কে ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছিলেন। পরবর্তীতে সেই তথ্যটি এলপিএলের অ্যান্টি-করাপশন অফিসারদের কানে গেলে তারা সেনানায়েকের বিরুদ্ধে অভিযোগ আনেন।

২০১৯ সালে প্রবর্তিত প্রিভেনশন অফ অফেন্সেস রিলেটিং টু স্পোর্টস আইনে তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। আইন অনুযায়ী, ‌‘যদি কোনো ব্যক্তি নিজে খেলাধুলায় দুর্নীতি করে; অপর কাউকে সেরকম করতে অনুরোধ, প্ররোচনা কিংবা নির্দেশ দেয়, যা খেলার ফলাফলে অগ্রগতি কিংবা প্রভাবিত করে সেটি খেলায় দুর্নীতি হিসেবে বিবেচিত হবে।’ এই আইনের অধীনে এটিই প্রথম কোনো গ্রেপ্তারের ঘটনা।

অভিযোগের তদন্ত শুরু হওয়ার পর গত মাসে লঙ্কান আদালত সেনানায়েকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞাও জারি করেছিল। এর আগে ২০১৪ সালে তার অ্যাকশন অবৈধ উল্লেখ করে সেনানায়েকের বিরুদ্ধে প্রথম অভিযোগ তোলা হয়। ওই বছরই টি-টোয়েন্টি বিশ্বকাপে লঙ্কানদের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন এই ক্রিকেটার। এর আগে ২০১৩ আইপিএল আসরে কলকাতা নাইট রাইডার্স সেনানায়েককে ৬.২৫ লাখ ডলারে কিনেছিল।

বোলিং অ্যাকশন পরিবর্তন করে একই বছর আবারও ক্রিকেটে ফিরেন এই স্পিনার। এরপরই তার ক্যারিয়ারের ইতি ঘটে। তার আগে ৪৯টি ওয়ানডে ম্যাচ খেলে সেনানায়েক ৫৩টি উইকেট নেন। ফরম্যাটটিতে সর্বশেষ খেলেন ২০১৫ সালের ডিসেম্বরে। টি-টোয়েন্টি সর্বশেষ ২০১৬ সালে ম্যাচ খেলেন এই স্পিনার, ২৪টি ২০ ওভারের ম্যাচে তার উইকেট সংখ্যা ২৫। এছাড়া ২০১৩ সালে উইকেটশূন্য একটি টেস্টও খেলেছেন সেনানায়েক।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD