বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টকে পালিয়ে যাওয়ার সুযোগ দিল গ্যাবনের জান্তা

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩ ৯:২০ am

আফ্রিকার দেশ গ্যাবনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আলী বোঙ্গোকে বিদেশে পালিয়ে যাওয়ার সুযোগ দিয়েছে দেশটির সামরিক জান্তা। গত ৩০ আগস্ট প্রেসিডেন্ট ভবনে আলী বোঙ্গোকে অবরুদ্ধ করে ক্ষমতা দখল করে জান্তা।

গ্যাবনের সশস্ত্র বাহিনীর মুখপাত্র কর্নেল উলরিচ মানফুম্বি এক বিবৃতিতে জানিয়েছেন, গৃহবন্দি আলী বঙ্গো চিকিৎসার জন্য চাইলে বিদেশে চলে যেতে পারবেন।

বুধবার (৬ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় টিভিতে প্রকাশিত বিবৃতিতে তিনি বলেছেন, ‘স্বাস্থ্যগত দিকটি বিবেচনা করে, সাবেক প্রেসিডেন্ট আলী বোঙ্গো বিদেশে যাওয়ার জন্য মুক্ত। যদি তিনি চান, তাহলে মেডিকেল চেকআপের জন্য তিনি বিদেশ যেতে পারবেন।’

এই বিবৃতিতে স্বাক্ষর করেছেন জান্তা প্রধান ও প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়া জেনারেল ব্রাইস ক্লোটাইরে ওলিগুই এনগুয়েমা। সোমবার তিনি আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক নিকোলাস হক সেনেগালের রাজধানী ডাকার থেকে জানিয়েছেন, বঙ্গো যদি এখন চান তাহলে তিনি দেশ থেকে চলে যেতে পারবেন।

এই সাংবাদিক আরও জানিয়েছেন, আলী বঙ্গো পাঁচ বছর আগে স্ট্রোক করেন। কিন্তু অভ্যুত্থানের পর তিনি প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছিলেন না।

তবে তিনি বলেছেন, ‘তার পরিবারের জন্য, এটি আরেকটি ইস্যু। তার স্ত্রীকে প্রেসিডেন্ট ভবনের চার তলায় ছেলেসহ আটকে রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মতো কঠোর অভিযোগ আনা হয়েছে।’

জান্তা প্রধান হুঁশিয়ারি দিয়েছেন, সাবেক প্রেসিডেন্টের স্ত্রী ও তার ছেলেকে বিচারের মুখোমুখি হতে হবে। কারণ তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় কোষাগার থেকে অর্থ চুরির অভিযোগ রয়েছে।

শপথ গ্রহণের পর জান্তা প্রধান জানান, কোনো ধরনের রক্তপাত ছাড়াই তারা ক্ষমতা দখল করেছেন এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন।

আলী বঙ্গোকে ক্ষমতাচ্যুত করার বিষয়টিকে সমর্থন জানিয়েছেন দেশটির সাধারণ মানুষ। তবে আফ্রিকার সবচেয়ে শক্তিশালী জোট আফ্রিকান ইউনিয়ন এর কঠোর নিন্দা জানিয়েছে এবং তাৎক্ষণিকভাবে গ্যাবনের সদস্যপদ স্থগিত করেছে।

এদিকে গ্যাবনে গত ২৬ আগস্ট প্রেসিডেন্ট নির্বাচন হয়। ব্যাপক কারচুপি হওয়া ওই নির্বাচনের মাধ্যমে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। তবে নির্বাচনে অনিয়ম হওয়ায় তাকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী।

সূত্র: আল জাজিরা

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD