সোমবার, ২০ মে ২০২৪, ০৬:১৮ অপরাহ্ন

এক উৎসবে উঠল ৫০ ধরনের হলুদ তরমুজ

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ১৯ আগস্ট, ২০২৩ ৬:১৮ am

তরমুজ পছন্দ করেন না এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন। তবে কাউকে যদি প্রশ্ন করা হয়—কয় ধরনের তরমুজ দেখেছেন; উত্তরে হয়তো মিলবে ২-৩। দক্ষিণ এশিয়ার মানুষ মূলত লাল তরমুজের সঙ্গেই বেশি পরিচিত। তবে হলুদ তরমুজও এখন দেখা মেলে। কিন্তু অর্ধশতকের বেশি ধরনের হলুদ তরমুজ পৃথিবীতে আছে—ভেবেছেন কেউ?

অবাক করা বিষয় হলো, সম্প্রতি এক উৎসবে ৫০ ধরণের বেশি হলুদ তরমুজ নিয়ে এসেছেন কৃষকরা। ঘটনাটি উজবেকিস্তানের খিভা শহরের একটি ফল উৎসবে।

ভারতীয় সংবাদ মাধ্যম কলকাতা ২৪ এক খবরে জানায়, উৎসব শুরুর তিন দিনের মধ্যে উজবেক কৃষকরা দেশের বিভিন্ন অঞ্চলে জন্মানো ৫০ টিরও বেশি ধরণের তরমুজ প্রদর্শন করেছেন।

জানা গেছে, খোয়ারিজম অঞ্চলে ফল উৎসবের আয়োজন করে দেশটির কৃষি মন্ত্রণালয়। উৎসবে ৬৬টি প্যাভিলিয়নে কৃষকরা তাদের পণ্যের পসরা সাজান। আয়োজনে সবচেয়ে সুস্বাদু ও বড় হলুদ তরমুজ যার কাছে থাকবে সেই কৃষককে পুরস্কার হিসাবে গাড়ি পুরষ্কার দেওয়া হবে। হলুদ তরমুজ ছাড়াও সেখানে লাল তরমুজ নিয়ে আসেন কৃষকরা। এছাড়া শুকনো ফলও উৎসবে প্রদর্শিত হয়।

উজবেকিস্তান বিশ্বের ১৭টি দেশে তরমুজ রপ্তানি করে। প্রাথমিক বাণিজ্য পরিসংখ্যান অনুসারে, চলতি বছরের মে থেকে জুলাই পর্যন্ত রপ্তানির পরিমাণ ছিল ১৭.১ হাজার টন; যা মোট ৬.৪ মিলিয়ন ডলার।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD