মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

আবারও বাংলাদেশের গ্রুপে শ্রীলঙ্কা, এশিয়া কাপের সূচি ঘোষণা

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪ ১:৩৭ pm

সাম্প্রতিক সময়ে ভিন্ন মাত্রায় পৌঁছে গেছে বাইশগজে বাংলাদেশ ও শ্রীলঙ্কার লড়াই। সে কারণে দুই দলের মুখোমুখি ম্যাচ মানেই আরেকটি উত্তেজনাপূর্ণ দ্বৈরথ। তবে এবার এমন লড়াইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কার মেয়েরা। নারী এশিয়া কাপের সূচি ঘোষণা করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। যেখানে একই গ্রুপে পড়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা, আরেক গ্রুপে পড়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত-পাকিস্তান।

আজ (মঙ্গলবার) এক বিবৃতিতে এই সূচি ঘোষণা করেছে এশিয়ান ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। আগামী ১৯ থেকে ২৮ জুলাই পর্যন্ত এশিয়া কাপের আসর বসবে শ্রীলঙ্কার ডাম্বুলায়। যেখানে আটটি দলকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। এর আগের আসর হয়েছিল সাত দলের। আসন্ন এশিয়া কাপের ‘এ’ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, নেপাল ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও থাইল্যান্ড।

নারী-পুরুষের সমতা নিশ্চিত করতে ২০২৪ এশিয়া কাপ আসরে সকল রেফারি ও আম্পায়ারই থাকছেন নারী। এশিয়া মহাদেশে মেয়েদের ক্রিকেটে অংশগ্রহণ ও জনপ্রিয়তা বাড়াতে এবার দল বাড়ানো হয়েছে। তবে টুর্নামেন্ট সূচি ঘোষণা করা হলেও, এখনও খেলা শুরুর সময় জানানো হয়নি। আসরের উদ্বোধনী দিন ১৯ জুলাই ভারত-ইউএই ও পাকিস্তান-নেপাল ম্যাচ অনুষ্ঠিত হবে। পরদিন (২০ জুলাই) বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে মোকাবিলা করবে শ্রীলঙ্কান মেয়েদের।

এক বিবৃতিতে এসিসির সভাপতি জয় শাহ বলেছেন, ‘এশিয়ান অঞ্চলে নারী ক্রিকেট ছড়িয়ে দিতে আমরা এশিয়া কাপ ২০২৪ আয়োজন করতে যাচ্ছি, যেখানে দলের সংখ্যাও বেড়েছে। এর মানে এখানে নারী ক্রিকেটের জনপ্রিয়তা এবং গুরুত্বও বৃদ্ধি পাচ্ছে। ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত এশিয়া কাপ খেলত ছয় দল, যা এখন বেড়ে আটে দাঁড়িয়েছে। আমরা আশা করছি এই টুর্নামেন্ট নারী ক্রিকেটার ও ভক্তদেরও তাদের অংশগ্রহণ আরও বাড়াতে অনুপ্রাণিত করবে।’

গ্রুপপর্বে নিগার সুলতানা জ্যোতিদের পরবর্তী ম্যাচ ২২ জুলাই থাইল্যান্ড এবং ২৪ জুলাই মালয়েশিয়ার বিপক্ষে। এছাড়া ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচটি হবে ২১ জুলাই। গ্রুপপর্ব শেষে ২৬ জুলাই দুটি সেমিফাইনাল এবং ২৮ জুলাই নারী এশিয়া কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD