রবিবার, ২১ জুলাই ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন

আদিলুর-এলানের মুক্তি চেয়ে ১০৫ বিশিষ্টজনের বিবৃতি

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ১:১৯ pm

মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র এবং সংগঠনটির পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের মুক্তি চেয়ে ১০৫ বিশিষ্টজন বিবৃতি দিয়েছেন।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বিবৃতিকারী লেখক, শিল্পী, সাংবাদিক, শিক্ষক ও মানবাধিকারকর্মীরা বলেন, বহু সংগঠন ও নাগরিকের উদাত্ত আহ্বান উপেক্ষা করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের বিতর্কিত ও বাতিলকৃত ৫৭ ধারায় আদিলুর রহমান ও নাসির উদ্দিনকে দুই বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন।

‘সঙ্গত কারণেই মানবাধিকার সংগঠনের শীর্ষস্থানীয় দুই ব্যক্তিকে শাস্তি দেওয়ার নজিরবিহীন এ ঘটনায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। এ ঘটনায় আমরাও বিক্ষুব্ধ ও বেদনাহত। এটি দেশে মানবাধিকার চর্চার ক্ষেত্রে তীব্র বাধা তৈরি করবে। ’

বিবৃতিতে আরও বলা হয়, আদিল ও এলানের মামলাসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের বিতর্কিত ও বাতিলকৃত ৫৭ ধারায় চলমান মামলাগুলো অব্যাহত রাখা কোনোভাবে সঙ্গত নয়। একই সঙ্গে বাতিলকৃত নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তারকৃতদের মুক্তি দেওয়া উচিত এবং এ আইনে দায়েরকৃত মামলাগুলো বাতিল করা উচিত।

ডিজিটাল নিরাপত্তা আইনের আদলে নতুনভাবে গৃহীত সাইবার নিরাপত্তা আইনে সংযুক্ত নিবর্তনমূলক ধারাগুলো বাতিলেরও দাবি জানান বিবৃতিকারীরা।

এ ছাড়া তারা অবিলম্বে আদিলুর রহমান খান এবং নাসির উদ্দিন এলানের মুক্তি এবং মানবাধিকার কর্মীদের সুরক্ষা, অবারিত মতপ্রকাশের সুযোগসহ সকল গণতান্ত্রিক অধিকার সমুন্নত রাখার দাবি জানান।

উল্লেখ্য, ২০১৩ সালে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে অভিযান নিয়ে তথ্য বিকৃতির অভিযোগে আদিলুর রহমান খান এবং নাসির উদ্দিন এলানকে দুই বছরের কারাদণ্ড দেন আদালত। এরপর থেকে দেশি ও বিদেশি বিভিন্ন সংস্থা তাদের মুক্তি চেয়ে বিবৃতি দিয়ে আসছেন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD