বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

সর্বশেষ পর্যবেক্ষণে ৮ বগির ট্রেন নিয়ে পরিদর্শন টিম যাচ্ছে কাল

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ৪ নভেম্বর, ২০২৩ ৫:১৫ am

আগামী ১১ নভেম্বর উদ্বোধন হচ্ছে বহুল আকাঙ্ক্ষিত দোহাজারী-কক্সবাজার রেললাইন। এর আগে নতুন স্থাপিত রেললাইনে সর্বশেষ অবস্থা পর্যবেক্ষণ করতে বিশেষ পরিদর্শন টিম নিয়ে রোববার (৫ নভেম্বর) চট্টগ্রাম থেকে একটি ইঞ্জিন ও ৮টি বগি সম্বলিত ট্রেন যাচ্ছে চট্টগ্রাম থেকে কক্সবাজার।

পরিদর্শন টিম ট্রেন নিয়ে চট্টগ্রামের কালুরঘাট সেতু পার হয়ে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন ও স্টেশন পরিদর্শন করবেন এবং কোন ত্রুটি বিচ্যুতি আছে কি-না তা খতিয়ে দেখবেন।

রেলওয়ে পরিদর্শন দপ্তরের রেল পরিদর্শক রুহুল কাদের আজাদ জানান, আগামীকাল রোববার সকাল ৮টায় ৮টি বগি ও একটি ইঞ্জিন নিয়ে বিশেষ ট্রেন চট্টগ্রাম স্টেশন থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যাবে। কালুরঘাট সেতু পার হয়ে সকাল ৯টায় ট্রেনটি দোহাজারী স্টেশনে পৌঁছাবে। এরপর সেখান থেকে কক্সবাজারের উদ্দেশে রওনা দেবে। ট্রেনটি ওইদিন বিকেল ৫টায় কক্সবাজার পৌঁছার কথা রয়েছে। এর আগে যাত্রা পথে ট্রেনের পরিদর্শন টিম দোহাজারী–কক্সবাজার রেললাইন ও বিভিন্ন স্টেশন পরিদর্শন করবেন। এতে কোনো ত্রুটি বিচ্যুতি আছে কি-না তা খতিয়ে দেখবেন। রোববার ট্রেনটি কক্সবাজার পৌঁছার পর কর্মকর্তারা কক্সবাজারে অবস্থান করবেন। ৬ নভেম্বর একই টিম কক্সবাজার রেলস্টেশন ইয়ার্ড পরিদর্শন করবেন। ৭ নভেম্বর সকাল ৭টায় একই টিম নিয়ে বিশেষ ট্রেনটি আবার চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করবে।

রেলওয়ে সূত্র জানায়, চট্টগ্রাম-কক্সবাজার রেল চলাচলের উপযোগী করতে ও সক্ষমতা বৃদ্ধির লক্ষে গত তিন মাস ধরে শত বছরের পুরনো কালুরঘাট সেতুর সংস্কার কাজ করা হয়। গত ২ নভেম্বর সংস্কারকৃত কালুরঘাট সেতুর উপর বুয়েটের বিশেষজ্ঞ টিমের উপস্থিতিতে ২২০০ এবং ৩০০০ সিরিজের ইঞ্জিন চালানোর কথা ছিলো। কিন্তু বুয়েটের বিশেষজ্ঞ দলের সদস্যরা সেতুতে কিছু ত্রুটির কথা উল্লেখ করে, এগুলো পুনরায় সংস্কার করার উদ্যোগ নেওয়া হয়। আজ শনিবারের মধ্যে এসব ত্রুটি সারানো সম্ভব হবে বলে রেলওয়ে সূত্র জানিয়েছে। আজ কালুরঘাট সেতুতে ইঞ্জিন ট্রায়াল হতে পারে বলে রেলওয়ে সূত্র নিশ্চিত করেছে।

রেলওয়ের প্রকৌশলীরা জানান, কালুরঘাট সেতু এখন প্রস্তুত হয়েছে ট্রেন চলাচলের জন্য। আজ শনিবার একাধিকবার সেতুর উপর রেল ইঞ্জিন ট্রায়াল দেওয়া হবে। আগামী ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার থেকে বহুল আকাঙ্খিত ও প্রতীক্ষিত দোহাজারী-কক্সবাজার রেললাইন আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। আগামী ১ ডিসেম্বর থেকে এই পথে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে বলে আশা করা হচ্ছে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD