শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:০৯ অপরাহ্ন

বাংলাদেশ ব্রিকসের সদস্য হতে সহায়তার আশ্বাস চীনের

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩ ৫:৩৭ am

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যায় হোটেল হিলটন স্যান্ডটনে এই বৈঠক হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, প্রধানমন্ত্রীর মেয়ে ও ক্লাইমেট ভালনারেবল ফোরামের থিয়োম্যাটিক অ্যাম্বাসেডর এবং অটিজম অ্যান্ড নিউরোডেভেলপমেন্টাল ডিসঅর্ডার জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এক ভিডিও বার্তায় জানান, চীনের প্রেসিডেন্টের সঙ্গে আমাদের প্রধানমন্ত্রীর বৈঠকটি অত্যন্ত সৌহার্দ্য ও আন্তরিকতাপূর্ণ পরিবেশে হয়েছে। বাংলাদেশ যাতে ব্রিকসের সদস্যপদ লাভ করতে পারে চীন সে বিষয়ে সহযোগিতা করবে বলে দেশেটির প্রেসিডেন্ট আমাদের আশ্বাস দিয়েছেন।

এছাড়াও দুই দেশের মধ্যকার বিশাল বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে বাংলাদেশ থেকে পণ্য নিতে আমাদের প্রধানমন্ত্রী চীনের প্রতি আহ্বান জানিয়েছেন। সেইসঙ্গে বাংলাদেশ থেকে আরও শিক্ষার্থী সহজে যাতে পড়াশোনার জন্য চীনে যেতে পারে সে বিষয়ে প্রধানমন্ত্রী সহায়তা চেয়েছেম।

২২-২৪ আগস্ট চলমান শীর্ষ সম্মেলনে যোগ দিতে ২২ আগস্ট জোহানেসবার্গে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। আগামীকাল ২৪ আগস্ট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭০টি দেশের প্রতিনিধিদের সমন্বয়ে ফ্রেন্ডস অফ ব্রিকস লিডারস ডায়ালগে (ব্রিকস-আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস ডায়লগ) ‘ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংক’-এর সদস্য হিসেবে বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখবেন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD