শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৫৫ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুর জীবনী থেকে আমাদের শিক্ষা নিতে হবে : পরিকল্পনামন্ত্রী

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩ ৫:১৮ pm

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, টুঙ্গিপাড়ার মতো অজপাড়াগাঁ থেকে উঠে আসা এক তরুণ কীভাবে ঐক্য গড়ে তুলে পরাভূত, নিষ্পেষিত, নিপীড়িত এক জাতিকে তুলে এনে আমাদের স্বাধীনতা উপহার দিলেন। তিনিই আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু। আমাদের তার জীবনী থেকে শিক্ষা নিতে হবে।

মঙ্গলবার (১৫ আগস্ট) সন্ধ্যায় নগরীর দেওভোগের ভুইয়ারবাগ এলাকায় বিদ্যা নিকেতন হাই স্কুলে বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে ১০ দিনব্যাপী আয়োজিত বইমেলার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে পরিকল্পনামন্ত্রী বলেন, তোমরা পড়াশোনার পাশাপাশি সময় পেলে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি পড়বে। তার জীবনী আমাদের জন্য বড় পাঠ, বড় গ্রন্থ। আমি তোমাদের বলবো তোমরা সময় পেলেই বঙ্গবন্ধুর জীবনী নিয়ে পড়াশোনা করবে। এখান থেকে তোমাদের অনেক কিছুই শিক্ষনীয় আছে। মাত্র ৫৫ বছরের জীবনে বঙ্গবন্ধু শুধুমাত্র মানুষের কল্যাণে কাজ করে গেছেন। এমন মহান নেতা হয়তো হাজার বছরেও আরেকজন আসবে না। আমাদের ইতিহাস সম্পর্কে জানতে হবে। জ্ঞান-বিজ্ঞানের চর্চা করতে হবে। ভয় না পেয়ে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, আজকে অনেকেই বলেন, আমরা নাকি শ্রীলংকার চেয়েও ভয়াবহ অবস্থার মধ্যে পড়বো। আমি বলি- শ্রীলংকা কেন বিষলংকাও আমাদের ধারে কাছে আসতে পারবে না। ভয় পাওয়ার কিছু নেই। আমাদের জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তির চর্চা বাড়িয়ে আস্থার মনোভাব সৃষ্টি করতে হবে। আমরা বঙ্গবন্ধুর জীবনী থেকে আমাদের ভয় দূর করে সাহসের সঞ্চার করবো। কারণ তিনি আমাদের মতো নিপীড়িত জাতিকে সংগঠিত করে মহা সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতা এনে দিয়েছেন। এই স্বাধীনতা আমাদের বড় সম্পদ।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (অব.) বিশ্বজিৎ ভট্টাচার্য খোকন।

সাংবাদিক ইউনিয়নের সভাপতি আব্দুস সালামের সঞ্চালনায় ও সংবাদের ব্যবস্থাপনা পরিচালক কাশেম হুমায়ূসের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, নারায়ণগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজের উপাধ্যক্ষ ড. রুমন রেজা, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি আরিফ আলম দীপু প্রমুখ।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD