শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ৭ কলেজ শিক্ষার্থীরা

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ১৬ আগস্ট, ২০২৩ ৬:৪৭ am

সিজিপিএ শর্ত শিথিল করে মানোন্নয়ন পরীক্ষা নিয়ে পরবর্তী বর্ষে প্রমোশন দেওয়ার দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

বুধবার (১৬ আগস্ট) দুপুর ১২টা ২০ মিনিটের দিকে রাজধানীর মিরপুর সড়কের রাফিন প্লাজার সামনে থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ে এসে অবরোধ করেন তারা।

শিক্ষার্থীদের অবরোধের ফলে সায়েন্সল্যাব থেকে আজিমপুরগামী এবং আজিমপুর থেকে সায়েন্সল্যাবগামী সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

অপরদিকে আন্দোলনরত শিক্ষার্থীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করছে পুলিশ। তাদের সরিয়ে নিতে নীলক্ষেত মোড়ে এসেছেন সাত কলেজের শিক্ষক প্রতিনিধিরাও। এসময় অবরোধ সরিয়ে নিতে অনুরোধ করলে শিক্ষকদের সঙ্গে বিতণ্ডায় জড়াতেও দেখা যায় শিক্ষার্থীদের।

এর আগে সকাল ১০টা থেকে নীলক্ষেত মোড়ে জড়ো হতে শুরু করেন শিক্ষার্থীরা। আন্দোলনে অংশ নিতে আসা শিক্ষার্থীরা জানান, এক দফা এক দাবিতে আন্দোলনের জন্য জড়ো হচ্ছেন তারা। তাদের দাবি হলো– নির্ধারিত জিপিএ বা সিজিপিএ শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, আমরা মানোন্নয়নের মাধ্যমে প্রমোশনের জন্য বিগত তিন মাস ধরে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছি। আমাদের সমন্বয়ক সুপ্রিয়া ম্যাম আশ্বাস দিয়ে দিয়ে এতদিন ঘুরিয়েছেন। কিন্তু আমাদের প্রমোশনের ব্যাপারে তারা কোনো সিদ্ধান্তই দেননি। বিলম্বে ফলাফল প্রকাশের জন্য, আমরা যেহেতু পরবর্তী বর্ষের জন্য প্রস্তুতি নিয়েছি এবং ইনকোর্স ও টেস্ট পরীক্ষা সম্পন্ন করেছি। তাই সামান্য সিজিপিএ বা জিপিএ শর্তের জন্য বিগত বর্ষের সব বিষয়ে পরীক্ষা দেওয়া সম্ভব নয়। সেজন্য নির্ধারিত সিজিপিএ বা জিপিএ শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন চাই।

এদিকে সকাল সাড়ে ১০টার দিকে আন্দোলনের সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন ঢাকা কলেজের শিক্ষক প্রতিনিধিরা। এসময় শিক্ষার্থীরা আন্দোলনের সিদ্ধান্তে অনড় থাকার কথা জানালে শিক্ষকরা ফিরে যান।

অপরদিকে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে নীলক্ষেতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সেখানে উপস্থিত আছেন ডিএমপির নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার, নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্য সদস্যরা।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD