রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:৫১ অপরাহ্ন

নিউইয়র্কে অনুমতি ছাড়াই প্রচার করা যাবে আজান

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩ ৯:৪৫ am

মুসল্লিরা যেন আরও স্বাধীন ও স্বতস্ফূর্তভাবে নামাজ আদায় করতে পারেন ধীরে ধীরে সেই ব্যবস্থা করছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের স্থানীয় সরকার। তারই অংশ হিসেবে এখন বিশেষ অনুমতি ছাড়া জুমার নামাজ ও রমজান মাসে মাগরিবের নামাজের আজান প্রচারের অনুমতি দিয়েছেন নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস।

তিনি জানিয়েছেন, নতুন নীতি অনুযায়ী, শুক্রবারের জুমার নামাজ ও পবিত্র রমজানে প্রকাশ্যে মাগরিবের আজান প্রচারের জন্য মসজিদগুলোকে এখন থেকে আর কোনো বিশেষ অনুমতি নিতে হবে না।

মেয়র এরিক অ্যাডামস আরও জানিয়েছেন, আজান দেওয়ার সময় লাউড স্পিকারের শব্দ যেন নির্দিষ্ট সীমার মধ্যে থাকে সে বিষয়টি নিশ্চিত করতে ও নতুন নীতি সম্পর্কে ধারণা দিতে পুলিশ বিভাগের কমিউনিটি অ্যাফেয়ার্স ব্যুরো মসজিদগুলোর সঙ্গে কাজ করবে।

পূর্বানুমতি ছাড়া আজান প্রচারের ব্যাপারে একটি অনুষ্ঠানে নিউইয়র্কের মেয়র বলেছেন, ‘দীর্ঘদিন ধরে, একটি ধারণা কাজ করছে— আমাদের কমিউনিটিগুলোকে আজান প্রচারের ব্যাপারে সহায়তা করা হচ্ছে না। আজ আমরা লাল ফিতা কেটে মসজিদ এবং ধর্মীয় স্থাপনাগুলোকে পরিষ্কারভাবে বলছি তারা স্বাধীনভাবে শুক্রবার এবং রমজান মাসে আজান প্রচার করতে পারবে কোনো বিশেষ অনুমতি ছাড়া।’

গত বছর মিনিয়েপোলিসে প্রকাশ্যে আজান দেওয়ার অনুমতি দেওয়া হয়। মিনিয়েপোলিসের কর্মকর্তাদের সেই উদ্যোগ বিশ্বব্যাপী সাড়া ফেলেছিল।

এদিকে ইসলাম ধর্মাবলম্বীরা দিনে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন। আর এই নামাজের আগে দেওয়া হয় আজান। এই আজানের মাধ্যমে নামাজ আদায়ের আহ্বান জানানো হয়।

সূত্র: দ্য ইকোনোমিকস টাইমস

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD