রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:০৫ অপরাহ্ন

ঠাকুরগাঁও ও শরীয়তপুরে বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল উত্থাপন

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩ ১২:৩৯ pm

ঠাকুরগাঁও ও শরীয়তপুরে পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে। ঠাকুরগাঁওয়ে হবে সাধারণ বিশ্ববিদ্যালয়। অন্যদিকে শরীয়তপুরে হবে কৃষি বিশ্ববিদ্যালয়। কৃষি বিশ্ববিদ্যালয়টির নামকরণ করা হবে বঙ্গবন্ধুর নামে। এ দুটি বিশ্ববিদ্যালয় স্থাপনে চলতি অধিবেশনের শেষ দিন আজ (বৃহস্পতিবার) সংসদে আলাদা দুটি বিল উত্থাপন করা হয়েছে।

বিল দুটি সংসদে তোলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। পরে তা পরীক্ষা করে এক মাসের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

এসময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু সংসদে সভাপতির দায়িত্ব পালন করেন। এ দুটি বিল আগামী অক্টোবর মাসে অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশনে পাস হতে পারে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে শিক্ষামন্ত্রী বলেন, উচ্চ শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ এবং সম্প্রসারণ কার্যক্রমের অগ্রগতিকল্পে এবং এ বিশ্ববিদ্যালয়ের বিজনেস ইনকিউবেটরের মাধ্যমে দেশে ও বিদেশে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি, কর্মসংস্থান সম্প্রসারণ করে অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যেই দেশকে উন্নত দেশে রূপান্তর করার লক্ষ্যে ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় স্থাপন করা অতি প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD