শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৩:০০ অপরাহ্ন

জর্ডানে মধ্যপ্রাচ্যের মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন ব্লিঙ্কেন

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ৪ নভেম্বর, ২০২৩ ৮:০৬ am

বর্তমানে জর্ডানে সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এই সফরে তিনি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন। অবরুদ্ধ গাজা উপত্যকায় তারা অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানাবেন বলে ধারণা করা হচ্ছে।

জর্ডান, কাতার, সৌদি আরব, মিশর এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের আগে জর্ডানের রাজা আবদুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করবেন ব্লিঙ্কেন। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী এবং ব্লিঙ্কেনের এই বৈঠকে ফিলিস্তিনি কর্তৃপক্ষের একজন প্রতিনিধিও থাকবেন বলে জানা গেছে।

এর আগে শুক্রবার গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানান ব্লিঙ্কেন। কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার সেই আহ্বান প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন, হামাসের হাতে বন্দী সব জিম্মিকে মুক্তি না দেওয়া পর্যন্ত গাজায় হামলা বন্ধ হবে না।

এদিকে গাজায় হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানকার আল শিফা হাসপাতালের বাইরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছে। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের এক বিবৃতিতে জানানো হয়েছে, অ্যাম্বুলেন্সের একটি বহরে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

এসব অ্যাম্বুলেন্সে করে আহত ফিলিস্তিনিদের গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফা ক্রসিংয়ের দিকে নিয়ে যাওয়া হচ্ছিল। কিন্তু ইসরায়েলি বাহিনী সেগুলো লক্ষ্য করে বর্বর হামলা চালিয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীও নিশ্চিত করেছে যে, তারা অ্যাম্বুলেন্সে হামলা চালিয়েছে। তাদের দাবি ওই অ্যাম্বুলেন্সটি হামাসের। তবে তারা কোন স্থানে হামলা চালিয়েছে তা জানানো হয়নি।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD