বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন

কলকাতায় হেলমেট বা মাস্ক পরে সোনার দোকানে প্রবেশ নয়

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩ ৫:০৩ am

সাম্প্রতিক কয়টি সোনার দোকানে ডাকাতির ঘটনার পর সতর্ক হয়েছে পশ্চিমবঙ্গের কোলকাতা পুলিশ। একটি নির্দেশিকা তৈরি করা হয়েছে। যার মধ্যে এমন কথাও বলা থাকছে যে- হেলমেট বা মাস্ক পরে সোনার দোকানে প্রবেশেও নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে।

আগামী সপ্তাহে কলকাতার স্বর্ণ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসবে পুলিশ। এ বৈঠকে দোকানের ভেতরে এবং বাইরে সিসি ক্যামেরা বসানো বাধ্যতামূলক করা হবে।

নির্দেশিকায় আরও থাকছে- সোনার দোকানের যেখানে সিসি ক্যামেরা বসানো রয়েছে, তার পাশের ঘরে বসে নজর রাখার ব্যবস্থা করতে হবে। তা হলে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটতে দেখলে সঙ্গে সঙ্গে পুলিশকে জানাতে পারবেন সেই ব্যক্তি। সিসি টিভির ফুটেজ ক্লাউড স্টোরেজ বা গোপন জায়গায় রাখতে হবে। যাতে ডিজিটাল ভিডিও রেকর্ডার নষ্ট করা হলেও সেই ফুটেজ পাওয়া যায়। সারা দিন সিসি ক্যামেরা চালু রাখতে হবে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে- উৎসব বা অন্য কোনো সময় দোকান এক দিনের বেশি সময় বন্ধ থাকলে সেখানে নিরাপত্তারক্ষী মোতায়েন রাখতে হবে। বৈধ অস্ত্রের লাইসেন্স রয়েছে, এমন রক্ষীদের মোতায়েন রাখতে হবে দোকানে। সঙ্গে থাকবে অস্ত্র। সব গহনার দোকানে দ্বিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা রাখতে হবে। গেটের ভিতরে থাকবেন এক জন সশস্ত্র রক্ষী। আর বাইরে থাকবেন আরও এক জন রক্ষী, যিনি নজর রাখবেন দোকানে যাতে অস্ত্র নিয়ে কেউ প্রবেশ করতে না পারে। বাইরে থেকে ওই রক্ষী সঙ্কেত দিলে তবেই ভিতর থেকে দরজা খুলবেন দ্বিতীয় সশস্ত্র রক্ষী। কর্মীদের পরিচয় খতিয়ে তবেই নিয়োগ করতে হবে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD