বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে দুই দেশ, যা বলল রাশিয়া

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ২১ আগস্ট, ২০২৩ ৭:৫৮ am

রাশিয়ার সেনাদের হামলা থেকে নিজ দেশের মানুষদের রক্ষায় দীর্ঘদিন ধরে যুদ্ধবিমান চেয়ে আসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার সেই আহ্বানে সাড়া দিয়ে ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান দিতে সম্মত হয়েছে নেদারল্যান্ডস ও ডেনমার্ক।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার (২০ আগস্ট) নেদারল্যান্ড সফরে যান। সেখান থেকেই তিনি জানান দুটি দেশ তাদের বিমান দিতে সম্মত হয়েছে।

তবে ইউক্রেনকে সর্বাধুনিক এ বিমান দেওয়া নিয়ে ক্ষিপ্ত হয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, এফ-১৬ বিমান পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। ফলে ইউক্রেনকে এসব বিমান দেওয়ার বিষয়টিকে তারা পারমাণবিক হুমকি হিসেবে বিবেচনা করবেন।

এদিকে যুদ্ধবিমান পাওয়ার বিষয়টি নিশ্চিত করে জেলেনস্কি নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রু্ট্টের পাশে দাঁড়িয়ে বলেন, ‘বিমান দেওয়ার এ সিদ্ধান্ত সত্যিকারের ঐতিহাসিক, শক্তিশালী এবং আমাদের জন্য অনুপ্রেরণামূলক।’ এদিন দেশটির ইন্দোভেন বিমান ঘাঁটি পরিদর্শনে যান জেলেনস্কি। সেখানে তাকে এফ-১৬ বিমান দেখানো হয়।

এফ-১৬ যুদ্ধবিমান যেহেতু যুক্তরাষ্ট্রের তৈরি— ফলে কোনো দেশ যদি তৃতীয় কোনো দেশকে এটি দিতে চায় তাহলে এ ব্যাপারে তাদের অনুমতি নিতে হয়। গত শুক্রবার এ ব্যাপারে অনুমতি দিয়েও দেয় মার্কিন প্রশাসন। আর এখন ইউক্রেনীয় পাইলটদের এফ-১৬ বিমানের ওপর প্রশিক্ষণ দেওয়া হবে। যা এ মাসেই শুরু হবে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে ২০২৪ সালের শুরুর দিকেই ইউক্রেন এসব বিমান তাদের আকাশে মোতায়েন করতে পারবে।

সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD