রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:৫৯ অপরাহ্ন

হ্যাকারের কবলে কুয়েতি অর্থ মন্ত্রণালয়, দিতে হবে সাড়ে চার কোটি

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩ ১০:৩৮ am

ভয়াবহ সাইবার হামলার শিকার হয়েছে কুয়েতের অর্থ মন্ত্রণালয়। শুধু তা-ই নয়, মন্ত্রণালয়ের সিস্টেম হাতের মুঠোয় নেওয়া হ্যাকারের দাবি, চার লাখ ডলার মুক্তিপণ দিতে হবে তাকে, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় সাড়ে চার কোটি টাকা। অন্যত্থায় মন্ত্রণালয়ের ডেটা বিক্রি করে দেওয়া হবে। এ জন্য দেশটিকে সাত দিনের সময়সীমাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

গালফ নিউজ জানিয়েছে, গত সপ্তাহে দেশটির অর্থ মন্ত্রণালয়ের সিস্টেম হ্যাক করা হয়। অভিযুক্ত অপরাধী ১৫টি বিটকয়েনের সমপরিমাণ টাকা দাবি করেছে। তবে হুমকি সত্ত্বেও মন্ত্রণালয় বলছে, তারা সরকারি কর্মচারীদের বেতন সম্পর্কিত ডেটা তার সিস্টেমে সংরক্ষণ করে না।

মাইক্রো ব্লগিং সাইট এক্সে এক পোস্টে এ বিষয়ে মন্ত্রণালয় থেকে জনসাধারণকে আশ্বস্ত করা হয়েছে। তাতে বলা হয়, হ্যাকারের নিয়ন্ত্রণে থাকা সিস্টেমকে অন্য সরকারি সংস্থা থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। সরকারি সংস্থাগুলোর আর্থিক লেনদেন স্বাভাবিকভাবে চলছে বলেও জানানো হয়।

গত ১৮ সেপ্টেম্বর কুয়েতের অর্থ মন্ত্রণালয় জানায়, তাদের সিস্টেমে একটি ভাইরাস প্রবেশ করেছে। কর্তৃপক্ষের ভাষ্য, এ ঘটনা সরকারের বেতন স্থানান্তর পদ্ধতিকে প্রভাবিত করবে না। কারণ সরকারের আর্থিক ব্যবস্থা স্বাধীনভাবে কাজ করে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD