বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

হঠাৎ ইরানে সফরে উত্তর কোরিয়ার প্রতিনিধি দল

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ ৬:৫৫ am

বিরল এক সফরে বর্তমানে ইরানে অবস্থান করছে উত্তর কোরিয়ার একটি সরকারি প্রতিনিধি দল। মঙ্গলবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ব বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে, দেশটির বৈদেশিক অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী ইউন জং হো’র নেতৃত্বাধীন সেই প্রতিনিধি দলটি আগের দিন সোমবার তেহরানের উদ্দেশে পিয়ংইয়ং ত্যাগ করেছে।

এ ব্যাপারে বিস্তারিত আর কিছু উল্লেখ করা হয়নি কেসিএনএ’র প্রতিবেদনে।

আন্তর্জাতিক অঙ্গণ থেকে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার সঙ্গে অবশ্য ইরানের সম্পর্ক বেশ পুরনো। আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের মতে, দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে সেতুবন্ধন হিসেবে কাজ করেছে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র প্রকল্প। এই প্রকল্পের প্রযুক্তি ও সরঞ্জাম বিনিময়ের মধ্যে দিয়ে কাছাকাছি এসেছে যুক্তরাষ্ট্রের প্রতি চরম বৈরীভাবাপন্ন দু’টি দেশ।

ব্যালেস্টিক প্রকল্পের পাশাপাশি এক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ প্রভাবকের নাম রাশিয়া। ইউক্রেন যুদ্ধকে ঘিরে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের সঙ্গে শুরু হওয়া চরম তিক্ততার মধ্যেই ইরান-উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্কের মাত্রা বৃদ্ধির উদ্যোগ নেয় রাশিয়া। এ দু’টি দেশ থেকে ক্ষেপণাস্ত্র-গোলাবারুদও কিনেছে মস্কো।

মিত্রভাবাপন্ন দেশগুলোর সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে ইউন জং হো’র তৎপরতা উল্লেখ যোগ্য। দক্ষিণ কোরিয়ার সরকারি ডাটাবেসের তথ্য বলছে, এর আগে সিরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার অর্থনৈতিক সম্পর্কের গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছিল তার মাধ্যমে।

চলতি মাসের শুরুর দিকে মস্কো সফরে গিয়েছিল উত্তর কোরিয়ার একটি সরকারি প্রতিনিধি দল। সেই সফরের নেতৃত্বেও ছিলেন এই মন্ত্রী।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD