শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০১:৫৭ অপরাহ্ন

হজের খরচ কমালো সৌদি আরব

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪ ১২:২৫ pm

হজের নিবন্ধন প্রক্রিয়া দ্রুত ও সহজ করার জন্য নিজস্ব ওয়েবসাইট ও নুসুক অ্যাপের মাধ্যমে চূড়ান্ত করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এছাড়া এবার অভ্যন্তরীণ হাজি, নিজ নাগরিক ও প্রবাসীদের জন্য হজের খরচ কমিয়েছে সৌদি সরকার।

আগামী জুনে হজের নতুন মৌসুম শুরু হবে। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর ১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ অর্থাৎ ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। এরই মধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছে সৌদি আরব।

অন্যবার পবিত্র মক্কায় নির্দিষ্ট দেশের জন্য নির্দিষ্ট স্থান বরাদ্দ রাখা হতো। তবে এবার নিয়ম করা হয়েছে, যেসব দেশ আগে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করবে সেসব দেশ অগ্রাধিকার ভিত্তিতে স্থান বরাদ্দ পাবে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, প্রবাসী ও নিজ দেশের নাগরিকেদের জন্য হজের নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব। রোববার (১১ ফেব্রুয়ারি) থেকে এ প্রক্রিয়া শুরু হয়েছে। এবার হজযাত্রীদের জন্য ইলেকট্রনিক পদ্ধতি চালু করেছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এ বছর অভ্যন্তরীণ হাজিদের জন্য চারটি প্যাকেজ থাকবে। যার মধ্যে একটি হলো কম খরচের প্যাকেজ। এই প্যাকেজটির মূল্য কমিয়ে ৩ হাজার ১৪৫ সৌদি রিয়াল করা হয়েছে, যা বাংলাদেশি টাকায় ৯২ হাজার টাকা।

এছাড়া পবিত্র স্থানগুলোতে আল মাসেয়ার ট্রেন সার্ভিসের ভাড়া ৪০০ রিয়াল থেকে ৩০০ রিয়াল করা হয়েছে। তবে এ বিষয় তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

২০১০ সালে হাজিদের পরিবহনের জন্য আল মাসেয়ার ট্রেন সার্ভিস চালু করা হয়। এই সার্ভিসের ট্রেনগুলো মিনা, আরাফাত ও মুজদালিফাহর ৯টি স্টেশনের মধ্যে চলাচল করে।

শাটল ট্রেন সেবার মাধ্যমে পবিত্র নগরী মক্কার সঙ্গে সৌদির অন্যান্য অঞ্চলকে সংযুক্ত করা হয়েছে। এই রুটের সর্বশেষ স্টেশনটি মিনার জামারাত সেতুর কাছে অবস্থিত। এই স্থানে প্রতীকী শয়তানকে লক্ষ্য করে নুড়ি-পাথর নিক্ষেপ করেন।

সূত্র: গালফ নিউজ

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD