বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন

সৌর বিদ্যুৎকেন্দ্রসহ ১২ ক্রয় প্রস্তাব অনুমোদন

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩ ১০:২৮ am

দিনাজপুর, বান্দরবান ও সোনাগাজীতে মোট ২৭০ মেগাওয়াটের তিনটি সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনসহ ১২ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১৫ হাজার ৭২০ কোটি টাকা।

বুধবার (২৭ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৪টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে ১২টি প্রস্তাব কমিটি অনুমোদন দিয়েছে। ক্রয় কমিটির অনুমোদিত ১২টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১৫ হাজার ৭২০ কোটি ৯৭ লাখ ৯০ হাজার ৯৯৫ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১৪ হাজার ১৭৪ কোটি ৫২ লাখ ৬৩ হাজার ৮৪০ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক অর্থায়ন ১ হাজার ৫৪৬ কোটি ৪৫ লাখ ২৭ হাজার ১৫৫ টাকা।

সূত্র জানায়, ‘নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত কাজ জাপানের টিওএ করপোরেশনের নিকট থেকে ১ হাজার ৮১ কোটি ৪৫ লাখ ২৪ হাজার ৩১২ টাকায় চুক্তি করা হয়ে। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় পূর্ত কাজের কিছু আইটেম হ্রাস/বৃদ্ধি এবং নতুন আইটেম অন্তর্ভুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৭০ কোটি ২২ লাখ ৪৭ হাজার ৬০২ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

সভায় ‘পদ্মা বহুমুখী সেতু নির্মাণ (৩য় সংশোধিত) প্রকল্পের নদী শাসন কাজের’ ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের নদী শাসনের পূর্ত কাজ চীনের সিনোহাইড্রো করপোরেশনের সঙ্গে ৮ হাজার ৭০৭ কোটি ৮১ লাখ ৪১ হাজার ৪৪৬ টাকায় চুক্তি হয়। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় পূর্ত কাজের কিছু আইটেম হ্রাস/বৃদ্ধি এবং নতুন আইটেম অন্তর্ভুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৮৭৭ কোটি ৫৩ লাখ ৫১ হাজার ৫৫৩ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

সূত্র জানায়, ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১’-এর আওতায় স্পট মার্কেট থেকে (২০২৩ সালের ২২তম) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দিয়েছে কমিটি। পেট্রোবাংলা কর্তৃক ১ কার্গো এলএনজি সরবরাহের জন্য ২১টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করা হলে ৫টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে যা রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটি’র সুপারিশে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান গানভর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড এর কাছ থেকে এক কার্গো এলএনজি সংগ্রহ করা হবে। প্রতি এমএমবিটিইউ ১৪.৮৭ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ বা এক কার্গো এলএনজি আমদানিতে ব্যয় হবে ৬৪৩ কোটি ২ লাখ ৬৩ হাজার ৮৪০ টাকা।

সভায় দিনাজপুর জেলার বড়পুকুরিয়া কয়লাখনি এলাকায় ২০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদন দিয়েছে কমিটি। বিল্ড ওন অপারেট ভিত্তিতে বিদ্যুৎকেন্দ্রটি যৌথভাবে স্থাপন করবে পার্কার বাংলাদেশ লিমিটেড এবং সুমিটোমো করপোরেশন, জাপান। ২০ বছর মেয়াদে ২০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ‘নো ইলেক্ট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে চুক্তি সম্পাদনের অনুমোদনের জন্য প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। ট্যারিফ ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হলে ২০ বছর মেয়াদে উক্ত কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘণ্টা ১১.০৫৯৫ টাকা হিসাবে আনুমানিক ৭ হাজার ১৬৮ কোটি ৮০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

সূত্র জানান, বান্দরবান জেলার লামা উপজেলায় ৭০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদন দিয়েছে কমিটি। বিল্ড ওন অপারেট পদ্ধতিতে কেন্দ্রটি যৌথভাবে স্থাপন করবে ফুজিয়ান ইয়ংফু পাওয়ার ইঞ্জিনিয়ারিং কো.লিমিটেড; এয়ার অ্যান্ড ওয়েভ প্রাইভেট লিমিটেড এবং পিন্যাকলি ওমনি ট্রেডার্স লিমিটেড। ২০ বছর মেয়াদে ৭০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র থেকে ‘নো ইলেক্ট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে চুক্তি করার অনুমোদন দিয়েছে কমিটি। ট্যারিফ ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হলে ২০ বছর মেয়াদে উক্ত কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘণ্টা ১০.৯৬ টাকা হিসাবে আনুমানিক ২ হাজার ৪৮৬ কোটি ৪০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

তিনি বলেন, ফেনী জেলার সোনাগাজী উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদন দিয়েছে কমিটি। বিল্ড,ওন অ্যান্ড অপারেট (বিওও) ভিত্তিতে আইপিপি হিসেবে ফেনী জেলার সোনাগাজী উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্রটি যৌথভাবে স্থাপন করবে ইলেক্ট্রিক জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড এবং মারুবেনি করপোরেশন। ২০ বছর মেয়াদে ১০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য ‘নো ইলেক্ট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে চুক্তি সম্পাদনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ট্যারিফ ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হলে ২০ বছর মেয়াদে উক্ত কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘণ্টা ১১.০৪৮৬ টাকা হিসাবে আনুমানিক ৩ হাজার ৫৮০ কোটি ৮০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

সভায়, ‘ঢাকা জেলার কেরাণীগঞ্জ উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-২ এর পূর্ত কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের জন্য দরপত্র আহ্বান করা হলে ২টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে এবং কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১৫৪ কোটি টাকা।

তিনি জানান, ‘ঢাকা জেলার কেরাণীগঞ্জ উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-৩ এর পূর্ত কাজ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েয়ে কমিটি। প্রকল্পের জন্য দরপত্র আহ্বান করা হলে ৩টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। তার মধ্যে ২টি দরপ্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১৪১ কোটি ৫০ লাখ টাকা।

সভায় সৌদি আরব থেকে ২য় লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন। সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুসারে সারের মূল্য নির্ধারণ করে ২য় লটে ৩০ হাজার মে.টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার প্রতি মেট্রিক টন ৪০০.৮৩ মার্কিন ডলার হিসেবে মোট ব্যয় হবে ১ কোটি ২০ লাখ ২৪ হাজার ৯০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১৩২ কোটি ২৭ লাখ ৩৯ হাজার টাকা।

সূত্র জানায়, রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি মেট্রিক টন ৪১৩.৮৩ মার্কিন ডলার হিসেবে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ১ কোটি ২৪ লাখ ১৪ হাজার ৯০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১৩৬ কোটি ৫৬ লাখ ৩৯ হাজার টাকা।

কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ এর কাছ থেকে ৫ম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। কাফকোর সঙ্গে চুক্তি অনুযায়ী সারের মূল্য নির্ধারণ করে ৫ম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ে প্রতি মেট্রিক টন ৩৯৩.৫০ মার্কিন ডলার হিসেবে ব্যয় হবে ১ কোটি ১৮ লাখ ৫ হাজার মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১২৯ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা।

সভায়, রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে ১ম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দিয়েছে কমিটি। দেশটির সঙ্গে চুক্তি অনুযায়ী ১ম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ১ কোটি ২০ লাখ ২৪ হাজার ৯০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১৩২ কোটি ২৭ লাখ ৩৯ হাজার টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা হয়। সভায় বরিশাল জোনে ‘বরিশাল-ভোলা-লক্ষীপুর জাতীয় মহাসড়কের বরিশাল (চর কাউয়া) থেকে ভোলা (ইলিশ ফেরিঘাট) হয়ে লক্ষ্মীপুর পর্যন্ত যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজের অতিরিক্ত কাজ ভেরিয়েশনের মাধ্যমে নিয়োজিত ঠিকাদারের দ্বারা সম্পাদনের ভূতাপেক্ষ অনুমোদনের প্রস্তাব অনুমোদন দেয়নি কমিটি।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD