রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:০১ অপরাহ্ন

সৌদিগামী ২৪ ভিক্ষুককে বিমান থেকে নামাল পাকিস্তান

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ২ অক্টোবর, ২০২৩ ১:৪৭ pm

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ) বিদেশ ভ্রমণে অভিযুক্ত ভিক্ষুকদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে। এ পর্যন্ত ২৪ জন ভিক্ষুককে বিমান থেকে নামিয়ে দিয়েছেন সংস্থাটির কর্মকর্তারা।

স্থানীয় সময় শনিবার গভীর রাতে মুলতান বিমানবন্দরে সৌদি আরবগামী একটি ফ্লাইট থেকে ওমরাহ যাত্রীর ছদ্মবেশে থাকার অভিযোগে আট ভিক্ষুককে নামানো হয়। এর দুই দিন আগে এফআইএ একই বিমানবন্দরে ১৬ জন অভিযুক্ত ভিক্ষুককে বিমান থেকে নামিয়ে নেয়।

সৌদি আরবগামী ওই ফ্লাইট থেকে নামানো আটক সবাই ওমরাহ যাত্রীর ছদ্মবেশে ছিলেন।

বিমান থেকে নামানো ১৬ জনের মধ্যে ১১ নারী, চার পুরুষ ও এক শিশু ছিল। তারা জানায়, সৌদিতে তাদের ভিক্ষা থেকে উপার্জনের অর্ধেক ভ্রমণ এজেন্টদের দিতে হবে।

সংস্থাটি বলেছে, ভিক্ষুকের দলটি জাভেদ নামে এক ব্যক্তির কাছে এক লাখ ৮৫ হাজার পাকিস্তানি রুপি হস্তান্তর করেছে, যিনি তাদের ভিসা প্রক্রিয়া করেছেন।

এফআইএ এক বিবৃতিতে বলেছে, বিমান থেকে নামিয়ে দেওয়া সবার পাসপোর্ট জব্দ করা হয়েছে এবং আইনি ব্যবস্থার জন্য তাদের মানবপাচার ও চোরাচালান বিরোধী শাখায় পাঠানো হয়েছে। তাদের বিরুদ্ধে মানবপাচার আইন, ২০১৮-এর অধীনে মামলা হবে।

আর্থিক সমস্যায় জর্জরিত পাকিস্তান সরকারকে হজযাত্রী বাছাইয়ে পরামর্শ দিয়েছিল সৌদি সরকার। হজ কোটায় আবেদনকারীদের মনোনয়নের বিষয়ে বিশেষভাবে সতর্ক থাকার কথা বলা হয় ওই বার্তায়। কোনোভাবেই যাতে ভিক্ষুক কিংবা পকেটমারের মতো অপরাধীরা হজের সুযোগ না পান, সে কথা স্পষ্ট জানিয়ে দেয় রিয়াদ।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD